দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

এম.বি রিয়াদ, ইবি প্রতিনিধি-
যুদ্ধ-বিগ্রহ, বর্ণবাদ, দারিদ্র্য, অবনতিশীল মানবাধিকার পরিস্থিতি ও পরিবেশ বিপর্যয়ের মতো চ্যালেঞ্জ মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়নের তাগিদ দিলেন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট’র (আইসিএসডি) বিশেষজ্ঞরা।

শনিবার (১১ ডিসেম্বর) ডিজিটাইজড সোশ্যাল ডেভলপমেন্ট জার্নাল ১৯৭৭-২০২১ প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। এসময় ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিশ্বের প্রায় ২০টি দেশের সমাজবিজ্ঞানী, গবেষক ও সামাজিক উন্নয়ন বিষেজ্ঞরা।

অনুষ্ঠানে বৈশ্বিক সামাজিক উন্নয়নের নানা দিক নিয়ে বৈজ্ঞানিক গবেষণা সমূহের ১৯৭৭-২০২১ পর্যন্ত সকল ভলিউমে ডিজিটাল ভার্সন প্রকাশ করে আইসিএসডি। এখন থেকে বিজ্ঞানী, গবেষক, পরামর্শক ও উন্নয়নবিদরা এই উন্নয়ন থিঙ্কট্যাকের মাধ্যমে জ্ঞান গবেষণা সুবিধা পাবেন।

অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তেজস্বিনী প্যাটেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন সেন্ট লুইস ওয়াশিংটন ইউনিভার্সিটির ব্রাউন স্কুল অব সোশ্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক শান্তি কে খিন্দুকা, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের স্কুল অব সোশ্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক জেমস মিজলি, ইউনিভার্সিটি অব মিনেসোটার স্কুল অব সোশ্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক ডেভিড হোলিস্টার, লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির স্কুল অব সোশ্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক ব্রিজ মোহান, ইউনিভার্সিটি অব ওয়েস্ট ফ্লোরিডার ডিপার্টমেন্ট অব সোশ্যালওয়ার্কের অধ্যাপক ড. ছাতাপুরাম রামানাথান প্রমুখ।

পরে আইসিএসডি’র ভাইস-প্রেসিডেন্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংস্থাটির প্রেসিডেন্ট প্রফেসর ড. মনোহর পাওয়ার। একপ্রশ্নের জবাবে তিনি বলেন, “সুষম ও অন্তর্ভূক্তিমূলক না হলে উন্নয়ন টেকসই হয় না। ফলে দারিদ্র্য, অসমতা ও সামাজিক দ্বন্দ্ব স্থায়ীভাবে উন্নয়ন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।”

বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডের প্রসংশা করে তরুণ প্রজন্মকে এই স্রোতধারায় যুক্ত করবার তাগিদ দেন আইসিএসডি প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট (আইসিএসডি) সামাজ বিজ্ঞানী, সামাজিক উন্নয়ন বিশারদ, গবেষক, ব্যক্তি ও সামাজিক জ্ঞান ভিত্তক উন্নয়ন ও নীতি প্রতিষ্ঠানসমূহকে গবেষণালব্ধ জ্ঞানসেবা প্রদান করে। সামাজিক উন্নয়ন দিক নির্দেশক প্রতিষ্ঠান হিসেবে মানবসেবা সংশ্লিষ্ট পেশার সাথে সংশ্লিষ্টদের অগ্রণী হিসেবে কাজ করা এই থিঙ্কট্যাক প্রতিষ্ঠান জাতিসংঘ, ইএনডিপি, ইকোসক, ইউনিসেফ এর মতো বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য ও উদ্দেশের সাথে মিল রেখে ১৯৭৭ সাল থেকে বিশ্বজুড়ে সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version