সোমবার, জুন ২৪, ২০২৪

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানববাধিকার দিবস

যা যা মিস করেছেন

কে. এম. সাখাওয়াত হোসেন (স্টাফ রিপোর্টার) : ‘নারীর প্রতি সহিংসতি বন্ধ কর, সমঅধিকার নিশ্চিত কর’ এ প্রতিবাদ্যকে সামনে রেখে নেত্রকোনায় সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে পৌরশহরের বড় পুকুরপাড়স্থ মহিলা পরিষদ কার্যালয়ে এ সম্মেলন করা হয়।

মহিলা পরিষদ নেত্রকোনা শাখার সহ-সভাপতি পারভিন সুলতানার সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক তাহেজা বেগম লিখিত বক্তব্য পাঠ করেন।

এ সময় তিনি বলেন, নারীর মানবাধিকার প্রতিষ্ঠার জন্য এবং নারী ও কন্যা শিশু বিরোধী সংস্কৃতি পড়ে তোলার উদ্দেশ্যে প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস পালন করে থাকে। বাংলাদেশ মহিলা পরিষদ বিশ্বের দেশের ন্যায় প্রতি বছর কেন্দ্র থেকে তৃণমূল শাখা পর্যন্ত বিভিন্ন কর্মসূচী গ্রহণের মধ্য দিয়ে এই পক্ষ পালন করে আসছে। বর্তমানে সারাবিশ্ব কোভিড-১৯ মহামারীর কারনে বিপর্যন্ত মানুষ। গত মার্চ ২০২০ থেকে অক্টোবর ২০২১ এই সময়কালে সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণ সমাজ অনেক ইতিবাচক কাজ করেছে পাশাপাশি কিছু নীতিবাচক প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। আমরা দেখতে পাচ্ছি বিশেষ করে নারীর অবস্থানের ইতিবাচক পরিবর্তন হয়েছে এবং সমাজের ভেতরে মূল্যবোধের অবক্ষয় হচ্ছে নারী ও কন্যার প্রতি সহিংসতা বিশেষ করে, ধর্ষণ, দলবদ্ধধর্ষণ, ধর্ষণের পর হত্যা, পারিবারিক নির্যাতন ও বাল্যবিবাহ এর মতো ঘটনা অব্যাহতভাবে ঘটে চলেছে।

পাশাপাশি ধর্মীয় উগ্রবাদী সম্প্রদায় নানা অপতৎপরতা চালিয়ে সমাজকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। ফলে সমাজের মধ্যে সাধারন মানুষ, সংখ্যালঘু সম্প্রদায় ও নারী নিরাপত্তাহীন এবং প্রতিনিয়ত নির্যাতনের শিকার হচ্ছে। যা নারী আন্দোলনকে ভাবিয়ে তুলছে। এ ধরনের পরিস্থিতিতে বাংলাদেশ মহিলা পরিষদ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২১ পালন করতে যাচ্ছে। বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে গণসচেতনতা বৃদ্ধি এবং মনস্তাত্বিক পরিবর্তন ও বৈষম্যম‚লক আইন, নীতি, প্রথা পরিবর্তন করে সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে সম্মিলিতভাবে সামাজিক আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, এ প্রতিরোধ পক্ষকালে প্রশাসনের লোকজনদের নিয়ে অফিস কার্যালয়ে মতবিনিময় সভা, সমঅধিকার প্রতিষ্ঠায় পৌরশহরে মাহমুদপুর এলাকায় তৃণমূল নারী-পুরুষ নিয়ে ও সামাজিক প্রতিরোধ কমিটিকে নিয়ে আলোচনা করা হবে এবং বিশ^ মানবাধিকার বা রোকেয়া দিবস পালন করবে মহিলা পরিষদ।

এতে উপস্থিত ছিলেন, এ সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি সাফিয়া লায়েজ, অর্থ-সম্পাদক আফরোজা চৌধুরী, আন্দোলন সম্পাদক সৈয়দা শামছুন্নাহার বিউটি, সদস্য শাম্মী খানসহ বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ এবং জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security