আফগানিস্তানে অনাহারে পড়তে পারে ১ কোটি ৪০ লাখ মানুষ! – দ্যা মেইল বিডি / খবর সবসময়
Lead Newsআন্তর্জাতিক

আফগানিস্তানে অনাহারে পড়তে পারে ১ কোটি ৪০ লাখ মানুষ!

তালেবান ক্ষমতা দখলের পর তীব্র খাদ্য সঙ্কট তৈরি হতে পারে আফগানিস্তানে। প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষ পড়তে পারেন খাদ্য সঙ্কটের মুখে। জাতিসংঘের পক্ষ থেকে এই পরিসংখ্যান তুলে ধরে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বিশ্ব খাদ্য প্রকল্পের প্রধান মেরি এলেন ম্যাকগ্রোআর্টি কাবুল থেকে জাতিসংঘকে বুধবার এই পরিস্থিতির কথা জানিয়েছেন। তিনি খাদ্য সঙ্কটের কারণ হিসাবে তিনটি বিষয় উল্লেখ করেছেন। শেষ তিন বছরে দু’বার মারাত্মক খরার মুখে পড়েছে এই দেশটি, তার ওপর করোনা পরিস্থিতি দেশের অর্থনৈতিক অবস্থাকে অনেকটাই পিছনের সারিতে ঠেলে দিয়েছে। এরপর আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালেবান। এর ফলেই সামগ্রিক পরিস্থিতি দেশটিকে খাদ্য সঙ্কটের দিকে ঠেলে দিয়েছে।

ম্যাকগ্রোআর্টি বলেছেন, ‘‘খরার কারণে দেশের একটা বড় অংশের ফসল নষ্ট হয়েছে। এছাড়া তালেবান একের পর এক প্রদেশে যুদ্ধ করেছে, তার ফলে অনেক ফসল নষ্ট হয়েছে। ফসলের গোলা পুড়ে গিয়েছে, এমন উদাহরণও রয়েছে। সব মিলিয়ে মোট উৎপাদনের ৪০ শতাংশ ফসল ইতিমধ্যে নষ্ট। শীত ক্রমে এগিয়ে আসছে। তার আগে যথেষ্ট পরিমাণ ফসল উৎপাদিত না হলে তীব্র খাদ্য সঙ্কট তৈরি হতে পারে।”

 

বিশ্ব খাদ্য প্রকল্পের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিমধ্যে সে দেশের ৪০ লাখ মানুষকে খাদ্য পৌঁছে দেওয়া হয়েছে। আগামী কয়েক মাসে আরও ৯০ লাখ মানুষের কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করা হবে। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি যা, তাতে দ্রুত এই কাজ সম্পন্ন করাই এখন চ্যালেঞ্জ। না হলে দুর্ভিক্ষে মৃত্যু হতে পারে অনেকের।

Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close