বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

যা যা মিস করেছেন

বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। গত ১৫ জুলাই ফেসবুক ২ কোটি ৪৪ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দেয়।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে এ তথ্য জানা গেছে। ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ।

সিটি ব্যাংক এনএ’র মাধ্যমে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান এই ২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিয়েছে। এর মধ্যে ‘ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড’ দিয়েছে ২ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা। ‘ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড’ দিয়েছে ২৪ হাজার ৭০ টাকা। আর ‘ফেসবুক টেকনোলজিস্ট আয়ারল্যান্ড লিমিটেড’ দিয়েছে ২৫ হাজার ৬ টাকা।

এর আগে ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নেয়, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে বিআইএন নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত ৪টি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো‑ গুগল, আমাজন ও মাইক্রোসফট। বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই‑ এমন প্রতিষ্ঠানকে অনাবাসী প্রতিষ্ঠান বুঝায়।

গত ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।

জানা গেছে, অ্যামাজন ও গুগল ইতোমধ্যে ভ্যাট রিটার্ন দেয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে। এই দুটি প্রতিষ্ঠান ও  মাইক্রোসফট  আগামী আগস্ট থেকে রিটার্ন দেবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security