রবিবার, মে ৫, ২০২৪

নতুন কার্ড ইস্যুতে মাস্টারকার্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করল ভারত

যা যা মিস করেছেন

ভারতজুড়ে মাস্টারকার্ড ইনকরপোরেশনের যেকোনও ধরনের নতুন কার্ড ইস্যুর ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে ভারত।

তথ্য সংরক্ষণ নীতিমালা লঙ্ঘনের অভিযোগে মার্কিন কোম্পানিটির ওপর এই নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক- রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। আগামী ২২ জুলাই থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। খবর ফ্রান্স২৪ ও রয়টার্সের। 

আরবিআইয়ের এক প্রজ্ঞাপনের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি কার্ড নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে ভারতীয়দের পেমেন্ট ডাটা সংরক্ষণ করতে হয়। যেন নিয়ন্ত্রক সংস্থা কোনও ধরনের বাধা ছাড়াই লেনদেন পর্যবেক্ষণ করতে পারে। কিন্তু মাস্টারকার্ড ২০১৮ সাল থেকে তথ্য সংরক্ষণের এ নীতিমালা মেনে চলছে না। এ জন্য অভ্যন্তরীণ গ্রাহকদের জন্য নতুন করে ডেবিট ও ক্রেডিট কার্ড ইস্যু করা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক আরও বলছে, তথ্য সংরক্ষণের এ নীতিমালা পরিপালনের জন্য মাস্টারকার্ডকে যথেষ্ট সময় দেওয়া হয়েছে। এরপরও মার্কিন প্রতিষ্ঠানটি এসব নির্দেশনা অনুসরণ করেনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security