দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

ইউরো ২০২০ ফাইনালে ইতালির কাছে পরাজয়ের পর ইংল্যান্ডের তিন কৃষ্ণাঙ্গ ফুটবলার অনলাইনে ব্যাপক বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন। গতরাতের খেলায় পেনাল্টি শুট-আউটে ইতালির কাছে ইংল্যান্ড ৩-২ গোলে শিরোপা বঞ্চিত হয়।

ইংল্যান্ডের তিন খেলোয়াড় হলেন, জেডন স্যাঞ্চো, মার্কাস র‍্যাশফোর্ড এবং বুকায়ো সাকা পেনাল্টিতে গোল দিতে ব্যর্থ হন। এরপর থেকে অনলাইনে তাদের তীব্র সমালোচনার পাশাপাশি নানা ধরনের বর্ণবাদী গালি-গালাজের শিকার হতে হচ্ছে।

ম্যানচেস্টারে ফুটবলার মার্কাস র‍্যাশফোর্ডের একটি ম্যুরাল গতরাতের পরাজয়ের পর বিকৃত করে দেয়া হয়েছে।

 

ইংল্যান্ড ইউরো’র ফাইনালে পৌঁছানোর পর গত সাড়ে পাঁচ দশকের মধ্যে এই প্রথম কোন বড় টুর্নামেন্টের শিরোপা জিতবে বলে আশাবাদ তৈরি হয়েছিল। এই খেলা নিয়ে ইংল্যান্ডে রীতিমত উন্মাদনা সৃষ্টি হয়। যদি ইংল্যান্ড ফাইনালে জিততে পারে, তাহলে যেন একদিন সাধারণ ছুটি দেয়া হয়, সেরকম দাবিও তোলা হচ্ছিল।

কিন্তু ফাইনালে মাত্র দুই মিনিটের মধ্যে ইংল্যান্ড প্রথম গোল দিয়ে জয়ের আশাবাদ তৈরি করলেও শেষ পর্যন্ত জয় হয় ইতালির। দ্বিতীয়ার্ধে ইতালি গোলটি শোধ করে খেলায় সমতা ফিরিয়ে আনলে, বাড়তি ৩০ মিনিটের খেলাতেও ফলাফল ছিল অমীমাংসিত।

পেনাল্টি শুট-আউটে শেষ পর্যন্ত ইতালি ৩-২ গোলে ম্যাচ জেতে। ইংল্যান্ডের তিন জন কৃষ্ণাঙ্গ খেলোয়াড়-জেডন স্যাঞ্চো, মার্কাস র‍্যাশফোর্ড এবং বুকায়ো সাকা পেনাল্টিতে গোল দিতে ব্যর্থ হন। এর পর থেকেই সোশ্যাল মিডিয়ায় তাদের বর্ণবাদী গালি-গালাজ করা শুরু হয়।

ম্যানচেস্টারে ফুটবলার মার্কাস র‍্যাশফোর্ডকে সন্মান জানাতে তার যে ম্যুরাল তৈরি করা হয়েছিল, গতরাতের পরাজয়ের পরপরই সেটিতে হামলা চালিয়ে তা বিকৃত করে দেয়া হয়।

পুলিশ জানিয়েছে, তারা এরই মধ্যে এসব বর্ণবাদী আচরণের তদন্ত শুরু করেছে। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ বলেছে, এগুলো সহ্য করা হবে না।

ফুটবলার মার্কাস র‍্যাশফোর্ড ইংলিশ প্রিমিয়ার লীগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন। তিনি ব্রিটেনে দরিদ্র পরিবারের স্কুল শিশুদের জন্য বিনামূল্য খাবার দেয়ার জন্য গত বছর যে প্রচারণা চালান-তা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। এই অবদানের স্বীকৃতি হিসেবে মার্কাস র‍্যাশফোর্ডকে এমবিই খেতাব পর্যন্ত দেয়া হয়।

জ্যামাইকান বংশোদ্ভূত জেডন স্যাঞ্চো জার্মান লীগে খেলেন সেখানকার ক্লাব বোরুশিয়া ডর্টমুন্ডের হয়ে। আর নাইজেরিয়ান বংশোদ্ভূত বুকায়া সাকা খেলেন ইংল্যান্ডের আর্সেনাল ক্লাবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ইংল্যান্ডের ফুটবল এসোসিয়েশন ফুটবলারদের এই বর্ণবাদী গালাগালির নিন্দা করেছেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version