ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন নরেন্দ্র মোদির - দ্যা মেইল বিডি / খবর সবসময়
Lead Newsআন্তর্জাতিক

ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন নরেন্দ্র মোদির

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ৬০ বছর বয়সী রক্ষণশীল শিয়া নেতা সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। নির্বাচনে বিজয় লাভ করায় এবার তাকে অভিনন্দন জানিয়েন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ দুপুরে টুইটে এক শুভেচ্ছা বার্তায় তিনি লিখেছেন, ইরানের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য ইব্রাহিম রাইসিকে অভিনন্দন। ভারত ও ইরানের মধ্যেকার উষ্ণ সম্পর্ক আরও জোরদার করতে ওনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।
জানা গেছে, সাইয়্যেদ ইব্রাহিম নির্বাচনে ১৭.৮ মিলিয়ন ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী মোহসেন রেজায়ি পেয়েছেন ৩.৩ মিলিয়ন ভোট। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন হেডকোয়ার্টার থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইব্রাহিম রাইসির পুরো নাম সৈয়দ ইব্রাহিম রাইসুল-সাদাতি। বর্তমান ইরানের প্রধান বিচারপতি তিনি। ৬০ বছর বয়সী রাইসি দেশটির ক্ষমতাসীন সরকারের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম ইব্রাহিম রাইসি।
ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এবং রাইসির জন্ম একই স্থানে, তথা দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় শহর মাশহাদে। খামেনির মতো না হলেও দেশটির সংখ্যাগুরু শিয়া সম্প্রদায়ের কট্টরপন্থীমহলে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা ব্যাপক।
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close