বৃহস্পতিবার, মে ২, ২০২৪

১৩ বছর পর মিশরে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

যা যা মিস করেছেন

১৩ বছর পর মিশরে গেলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি অ্যাশকেনাজি। আলোচনা হবে হামাসের সঙ্গে ইসরায়েলের সাম্প্রতিক রক্তক্ষয়ী সংঘর্ষ নিয়ে।

রবিবার টুইটবার্তায় অ্যাশকেনাজি বলেন, এবারের সফরে মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরির সঙ্গে গাজা ভূখণ্ডে স্থায়ী যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা হবে।

তিনি বলেন, ‘হামাসের সঙ্গে স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানোর ব্যাপারে বৈঠক করব আমরা। পাশাপশি ভূখণ্ডের বাসিন্দাদের মানবিক সহায়তা প্রদান ও অবকাঠামোগত পুনর্গঠনের ব্যাপারেও আলোচনা হবে। পাশাপাশি হামাসের হাতে যেসব ইসরায়েলি নাগরিক বন্দি আছেন, তাদের মুক্তির ব্যাপারটিও বৈঠকের আলোচ্যসূচিতে আছে বলে জানিয়েছেন তিনি।
সম্প্রতি জেরুজালেমের একটি ঘটনা নিয়ে হামাসে বিমান হামলায় চালায় ইসরায়েল। ১১ দিনের লড়াইয়ে প্রায় পৌনে তিন শত ফিলিস্তনি নাগরিক নিহত হয়েছেন। গাজায় ইসরায়েলের ধ্বংসযজ্ঞের পর মিশর যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতার হাত বাড়িয়ে দেয়।

মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই পক্ষ। কিন্তু পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি। পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করতে মিশরে পৌঁছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

সাময়িক যুদ্ধবিরতির পর ফের ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের লড়াই শুরু হবে কি না, তা এখন অনেকটাই নির্ভর করছে মিশরের উপর। মিশর দুইপক্ষকে আলোচনার টেবিলে বসাতে পারে কি না, সেটাই এখন দেখার।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security