সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বাংলাদেশসহ ৩ দেশের অমুসলিমদের ভারতে নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়া শুরু

যা যা মিস করেছেন

ভারতের গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা ও পাঞ্জাবের ১৩টি রাজ্যে বসবাসকারী বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের অমুসলিমরা এখন ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকার তাদেরকে নাগরিকত্বের জন্য আবেদন করার অনুরোধ করেছে। নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে আইনের অধীনে যেসব নিয়মকানুন প্রণয়ন করা হয়েছে তার অধীনে এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে বলে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় নোটিফিকেশন ইস্যু করেছে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। এতে বলা হয়েছে, ২০১৯ সালে যে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রণয়ণ করা হয়েছে তার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। সিএএ’র অধীনে আইন এখনও চূড়ান্ত করতে হবে সরকারকে। ২০১৯ সালে যখন সিএএ প্রণয়ন করা হয়, তখন দেশের বিভিন্ন অংশে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ দেখা দেয়। এসব বিক্ষোভের মুখে ২০২০ সালের শুরুর দিকে দিল্লিতে দাঙ্গা পর্যন্ত হয়েছে।

সিএএ’র অধীনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নির্যাতিত অমুসলিম সম্প্রদায়, বিশেষ করে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার কথা, যারা ২০১৪ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত ভারতে গিয়েছেন। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে নোটিফিকেশন দিয়েছে তাতে বলা হয়েছে, গুজরাটের মোরবি, রাজকোট, পাটান এবং বড়োধরা জেলা, ছত্তিশগড়ের দুর্গ এবং বলোদাবাজার জেলা, রাজস্থানের জালোর, উদয়পুর, পালি, বারমার এবং শিরোহি, হরিয়ানার ফরিদাবাদ এবং পাঞ্জাবের জালান্ধার জেলায় বসবাসকারীরা ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এ জন্য অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হরিয়ানা, পাঞ্জাবের কালেক্টর অথবা সেক্রেটারি যাচাইবাছাই করবেন। এরপর রাজ্য পর্যায়ে তা যাচাই বাছাই শেষে অনলাইনে কেন্দ্রীয় সরকারের নাগালে দেয়া হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security