দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তির প্রাথমিক আবেদন কার্যক্রম শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। এরপর ২৩শে এপ্রিল যোগ্যপ্রার্থীদের ফল প্রকাশ করা হবে। আর ২৪শে এপ্রিল থেকে চূড়ান্ত আবেদন কার্যক্রম শুরু করা হবে।

এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ২৪শে এপ্রিল পর্যন্ত।

২০ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী বাছাই করা হবে। তাদের জন্য পূর্ব নির্ধারিত আবেদন ফি ১০০ টাকা বৃদ্ধি করে ৬০০ টাকা করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল।

গত পহেলা এপ্রিল থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। এ ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে আগামী ১৯শে জুন থেকে।
গুচ্ছ ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য জানার ওয়েবসাইট www.gstadmission.org ও www.gstadmission.ac.bd.

আর বুয়েটে এবার দুই ধাপে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে প্রাক-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই) নেয়া হবে আগামী ৩১শে মে ও ১লা জুন। এর ভেতর থেকে মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নাম ৫ই জুন প্রকাশ করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে ১০ই জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষা নেয়া হবে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, অনলাইনের মাধ্যমে আগামী ২৪শে এপ্রিল বেলা ৩টা পর্যন্ত ভর্তি আবেদন করতে পারবেন। ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ এক হাজার এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ ও স্থাপত্য বিভাগে) এক হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এরপর আগামী ৩১শে মে ও পহেলা জুন চার শিফটে ১০০ নম্বরের ঘন্টাব্যাপী এমসিকিউ টাইপ প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ই জুন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করবে বুয়েট কর্তৃপক্ষ।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১০ই জুন বুয়েটের মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর আগামী ১লা জুলাই নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। চলতি শিক্ষাবর্ষে মোট এক হাজার ২১৫ জন শিক্ষার্থী ভর্তি নিবে বুয়েটে।

বুয়েটের আবেদনে আগ্রহীরা http://ugadmission.buet.ac.bd ও https:/ww/w.buet.ac.bd -এ প্রবেশ করে বিস্তারিত জানতে পারবেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version