দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

একদিনে ৯ জোড়া অর্থাৎ ১৮ টি জমজ সন্তানের জন্মের মতো বিরল এক ঘটনার সাক্ষী হলো পশ্চিমবঙ্গের বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল। হাসপাতাল সূত্র থেকে জানা গেছে,জন্ম নেওয়া ১৮ টি শিশুর মধ্যে ১১ জন কন্যা সন্তান, বাকি ৭ জন পুত্র সন্তান। মা এবং শিশুরা প্রত্যেকেই সুস্থ রয়েছেন বলেও জানা গেছে।

নবজাতকদের মাঝে পাঁচটি শিশুর ওজন সামান্য কম থাকায় তাদের বিশেষ যত্ন নেওয়া হচ্ছে। তাদেরকে নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিটে রাখা হয়েছে। যদিও সব শিশুই সুস্থ এবং বিপদমুক্ত বলেও জানিয়েছেন হাসপাতালের সুপার ডাঃ তাপস ঘোষ।

বুধবার (১৬ অক্টোবর) বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালে এই বিরল ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল (এমএসভিপি) তাপস ঘোষ জানান, গত ২৪ ঘন্টায় প্রসূতি বিভাগে ৯ জন প্রসূতির জোড়া বাচ্চা হয়েছে। যেটা বলতে পারেন একটা অভূতপূর্ব সাফল্য।

তিনি জানান, আমাদের রাজ্যে কোন মেডিকেল কলেজ ও হাসপাতালে ২৪ ঘন্টায় সাধারণত ৩-৪ জোড়া জমজ সন্তানের জন্ম দেওয়ার রেকর্ড আছে। কিন্তু একদিনে এতগুলি জমজ সন্তানের জন্ম হয়তো হয়নি।

হাসপাতালের প্রসূতি বিভাগের প্রধান চিকিৎসক ডাঃ মলয় সরকার জানান, পরিসংখ্যান অনুযায়ী সাধারণত ৮০ জনের মধ্যে একজনের ক্ষেত্রে জমজ সন্তান জন্মায়।

জমজ শিশু জন্ম দেওয়া খুবই ঝুঁকিপূর্ণ। কারণ দুইটি শিশুর ওজন সিঙ্গেল প্রেগনেন্সির থেকে কম হয়, ফলে ঝুঁকি থেকেই যায়। তাছাড়া এটি একটি রেফারেল হাসপাতাল, তাই অনেক ঝুঁকিপূর্ণ প্রসব করাতে হয় এখানে। কিন্তু এই সন্তান প্রসবের ক্ষেত্রে হাসপাতালের জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স সহ হাসপাতালের কর্মীরা চ্যালেঞ্জ নিয়েছিলেন বলে জানা গেছে। এবং সফলতার সাথে সেটি হয়েছে বলে জানিয়েছেন ডাক্তাররা।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version