দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

বাংলাদেশ ব্যাংকের ‘প্রকাশ্যে ঋণ বিতরণ’ কর্মসূচির আওতায় তাৎক্ষণিক ঋণ পেলেন সুনামগঞ্জের স্বল্প আয়ের মানুষ ও কৃষকরা ব্র্যাক ব্যাংক লিড ব্যাংক হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করে

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে ‘প্রকাশ্যে ঋণ বিতরণ কর্মসূচি’র আওতায় তাৎক্ষণিক ঋণ নেওয়ার সুযোগ পেলেন সুনামগঞ্জের স্বল্প আয়ের মানুষ এবং কৃষকরা। ৬ অক্টোবর ২০২৪ বাংলাদেশ ব্যাংকের নির্দেশে ব্র্যাক ব্যাংক লিড ব্যাংক হিসেবে সুনামগঞ্জ সদরের শহীদ জগৎ জ্যোতি পাঠাগার মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করেছে। সুনামগঞ্জে পরিচালনারত ২৬টি ব্যাংকের কর্মকর্তারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের পরিচালক মো. ইকবাল মহসীন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের যুগ্নপরিচালক তানবীর এহসান। উপস্থিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথিরা অংশগ্রহণকারী ব্যাংকগুলোর গ্রাহকদের হাতে এক কোটি টাকার স্পট লোন তুলে দেন।

এছাড়াও, অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ব্যাংকটির এসএমই ব্যাংকিং ডিভিশনের হেড অব স্মল বিজনেস (নর্থ) বিপ্লব কুমার বিশ্বাস এবং ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের সিলেট রিজিওনের রিজিওনাল হেড রেজাউর রহমান।
অনুষ্ঠানে ১০/৫০/১০০ টাকা প্রাথমিক জমায় খোলা নো-ফ্রিল অ্যাকাউন্টহোল্ডার, ভূমিহীন কৃষক, ও প্রান্তিক জনগোষ্ঠী ৫০ হাজার থেকে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত স্পট লোন নেওয়ার সুযোগ পেয়েছেন। বাংলাদেশ ব্যাংকের ৭৫০ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় এসব স্বল্প আয়ের মানুষ এই ঋণটি দেওয়া হয়েছে।

এই সহজ ঋণের মাধ্যমে প্রান্তিক মানুষেরা নিজেদের ব্যবসায় পুঁজি বিনিয়োগ এবং নতুন ব্যবসায় প্রতিষ্ঠা করতে পারবেন। এভাবে তাঁরা তাঁদের অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠে স্বচ্ছলভাবে জীবিকা নির্বাহ করতে সক্ষম হবেন। যেহেতু এই ব্যবসায়গুলো বেশিরভাগই গ্রামাঞ্চলে অবস্থিত, এই প্রকাশ্যে ঋণ বিতরণ কর্মসূচিটি গ্রামীণ অর্থনীতি পুনরুজ্জীবিত করে এসব এলাকায় নতুন কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version