দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

নিজস্ব প্রতিবেদক: আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে নেত্রকোণা কলমাকান্দার দক্ষিণ মুন্সিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে চার দিকে বাঁশের বেড়া দিয়ে রাখা হয়েছে। পৈতৃক সম্পত্তি দাবি করে স্থানীয় বাসিন্দা ঝুমা আক্তার, ভাই সোহরাব উদ্দিন ও বোনেরা ওই জমি দখলে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে মঙ্গলবার সকালে ওই বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যানারে মাঠটি দখল মুক্ত করার দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে। পরে কোমলমতি শিক্ষার্থীরা খেলার মাঠ দখল মুক্ত চেয়ে একটি বিক্ষোভ মিছিল করে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ওই সময় মুন্সিপুর গ্রামের জিএম তাজুল ইসলাম তালুকদার মুন্সিপুর মৌজার সাবেক ১৪৩০ দাগের ৫০ শতক জায়গায় দক্ষিণ মুন্সিপুর প্রাথমিক সরকারি বিদ্যালয়টি স্থাপিত হয়। বর্তমানে শিশু থেকে পঞ্চম ছয়টি শ্রেণিতে ২০৪ জন শিক্ষার্থী রয়েছে। সম্প্রতি বিদ্যালয়ের খেলার মাঠটি স্থানীয় বাসিন্দা ঝুমা আক্তার তার লোকজন দখল করে চারপাশে বাঁশের বেড়া দিয়ে রেখেছে। ফলে কোমলমতি শিশুরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মাজহারুল ইসলাম বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই মাঠটি বিদ্যালয়ের দখলে ছিল। ২৬ সেপ্টেম্বর খেলার মাঠটি দখল করে ঝুমা আক্তার তার লোকজন। বর্তমানে মাঠটি উদ্ধারের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করি। এই মাঠ দখলমুক্ত করার জন্য যতটুকু করা যায় সব করেছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না।

বিদ্যালয়ের মাঠ দখল করে চার দিকে বেড়া দেওয়ার বিষয়টি স্বীকার করে সোহরাব উদ্দিন বলেন, যে জায়গাটিকে বিদ্যালয়ের খেলার মাঠ বলা হচ্ছে, সেটি তাদের পৈতৃক জায়গা। এটি নিয়ে তারা আদালতে মামলা করেছিলেন। আদালত মুন্সিপুর মৌজার ৩৭৩ খতিয়ানে, সাবেক ১৪৩০ দাগে ২৮ শতক জমি স্থিতাবস্থা রাখার জন্য উভয় পক্ষকে নির্দেশ দেন। আদালত অমান্য করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি তাদের জায়গা এই জায়গায় যা ইচ্ছে তারা তাই করবেন।

স্থানীয় ইউপি সদস্য মো. আজিজুর রহমান বলেন, সম্প্রতি আদালতে শরণাপন্ন হন ঝুমা আক্তার গং। তাদের আবেদনের প্রেক্ষিতে গত ২৫ সেপ্টেম্বর উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার জন্য নিদের্শ প্রদান করেন আদালত। কিন্তু এরপর থেকে সেই নির্দেশ অমান্য করে বিদ্যালয়ের মাঠ বেদখল করে কিছু গাছের চারা লাগিয়ে চারিদিকে বেড়া দেন ঝুমা আক্তার গং। আদালত অবমাননার বিষয়ে আদালতের কাছে ন্যায় বিচার দাবি করছেন এলাকাবাসী ।

মুন্সিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল্লাহ বলেন, ঝুমা আক্তার গং আদালতের শরণাপন্ন হলে আদালত ওই জায়গাটি উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন। কিন্তু তারা আদালতের নির্দেশ অমান্য করে বিদ্যালয়ের মাঠটির চারপাশে বেড়া দিয়ে দখলে রেখেছে। এটা খুবই দুঃখজণক।

এ বিষয়ে কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) মো. শহিদুল ইসলাম বলেন, মৌখিকভাবে অভিযোগটি শুনেছি, সরেজমিন পরিদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version