রিয়াদ, ইবি প্রতিনিধি-

স্কুল শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্বেচ্ছায় রক্তদান বিষয়ক সংগঠন ‘রক্তিমা’। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর দুইটা থেকে বিকেল প্রায় পাঁচটা পর্যন্ত কুষ্টিয়ার সাদ্দাম বাজার সংলগ্ন কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে এই ক্যাম্পেইন করে সংগঠনটি।

সেখানে শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয়। পরে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু বিষয়ক সচেতনতা বাড়াতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীদের ডেঙ্গুর বিস্তারের কারণ, এডিস মশার বংশবিস্তার রোধ, ডেঙ্গু সনাক্তের উপায় এবং ডেঙ্গু ধরা পড়লে করণীয় সম্পর্কে আলোচনা করেন বক্তারা।

এসময় সংগঠনটির সভাপতি সিরাজুম মুনিরা, সাধারণ সম্পাদক আতিকুর রহমান, সহ-সভাপতি মোহাম্মদ মশিউর রহমান, যুগ্ম সম্পাদক সোহরাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান ও প্রচার সম্পাদক ওয়াসিফ আল আবরারসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আক্তার বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এমন কার্যক্রমে আমরা অত্যন্ত খুশি। তারা যেভাবে আমার স্কুলে এসে বিনামূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ জানিয়ে দিলো এবং ডেঙ্গু বিষয়ে সচেতন করলো, সেটা অত্যন্ত প্রশংসনীয় ও সময়োপযোগী।

সংগঠনটির সভাপতি সিরাজুম মুনিরা বলেন, রক্তের গ্রুপ নির্ণয় ও সচেতনতামূলক ক্যাম্পেইন আমাদের নিয়মিত কার্যক্রমেরই অংশ। আমরা প্রতিবছরই ক্যাম্পাসের আশপাশের এবং কুষ্টিয়া-ঝিনাইদহের বিভিন্ন স্কুলে এধরণের কর্মসূচি পালন করে থাকি। রক্তের গ্রুপ জানা টা আসলে প্রতিটি মানুষের ই প্রয়োজন। আমরা মানুষের রক্তের গ্রুপ সম্পর্কে অবগত করতে এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া সম্পর্কে সচেতন করেছি৷ আমাদের ক্যাম্পেইন থেকে যদি একজন শিক্ষার্থীও সচেতন হয়, সেটাই আমাদের প্রাপ্তি।

উল্লেখ্য, ‘নিরাপদ হোক রক্তদান, আমার রক্তে বাঁচুক প্রাণ’ স্লোগানকে সামনে রেখে ২০১৭ সালে যাত্রা শুরু করে সংগঠনটি। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি স্বেচ্ছায় রক্তদান সহ বিভিন্ন সামাজিক কর্মসূচী পালন করে যাচ্ছে।

Share.
Leave A Reply

Exit mobile version