মাহমুদুর রহমান রনি (বরগুনা) প্রতিনিধি:-
‘ মিলিয়ন নয় বিলিয়ন ডলারে জলবায়ু অর্থায়ন, সামরিক খরচ কমানো, পৃথিবীকে রক্ষা করবার জন্য জলবায়ু অর্থায়ন প্রয়োজন, জলবায়ু ঋণ নয় বাতিল কর, পৃথিবী বাচাই নিজে বাচি’ সহ বিভিন্ন স্লোগান দিয়ে সাইকেল র্যালি অনুষ্ঠিত হয়েছে।

পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’র সহযোগিতায় এবং পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের বাস্তবায়নে
আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ৯ টায় পাথরঘাটা উপজেলা পরিষদ চত্বর থেকে পাথরঘাটা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে জলবায়ু পরিবর্তনে ঋণ নয় ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, সমাজকর্মী মেহেদী শিকদার, যুব ফোরামের সভাপতি সিফাত খান, উন্নয়ন কর্মী তাজমেরী লিখন প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনে আজ বাংলাদেশের ঋতু পরিবর্তন হয়েছে, মানুষের জীবিকার উপর প্রভাব পড়েছে। জলবায়ু পরিবর্তনের দায় বাংলাদেশ না হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে। উন্নত রাষ্ট্রের কাছে আমরা জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ চাই। জলবায়ু সংকট মোকাবেলায় কোন ভ্রান্ত সমাধান চাই না, স্থায়ী সমাধান চাই। পৃথিবী রক্ষার জন্য সামরিক খরচ কমিয়ে সকলকে এগিয়ে আসতে হবে।

Share.
Leave A Reply

Exit mobile version