নিজস্ব প্রতিবেদক: নেত্রকোণার কলমাকান্দা উপজেলায় পৃথক পৃথক স্থানে অবৈধভাবে বলু উত্তোলনের দায়ে তিন ব্যক্তিকে এক লাখ ৫০ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমাণ আদালত।
বুধবার (১৮ সেপ্টেম্বর) দিনব্যাপি উপজেলায় সদরের উব্দাখালী নদী ও রংছাতির ডাইয়ারকান্দা এবং কৃষ্ণপুর নতুন বাজার এলাকায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভ‚মি) মো. শহিদুল ইসলাম এই অর্থদন্ড করেন।
অর্থদন্ড প্রাপ্ত ব্যক্তিরা হলেন- সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার বলারামপুর গ্রামের মো. মজিবুর রহমান (৫৫) ও তাহিরপুর উপজেলার লামাগাঁও এলাকার জিওন (৩৮) এবং কলমাকান্দা উপজেলার রংছাতির কৃষ্ণপুরের বোরহান উদ্দিন (৪৫)।
জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সেনাবাহিনীর সহযোগীতায় এ অভিযান পরিচালনা করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী অর্থদন্ড প্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা করে তিনটি মামলায় এক লাখ পঞ্চাশ হাজার টাকা অর্থদন্ড এবং আনুমানিক চার হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।
বুধবার রাতে এসব বিষয়ের সত্যতা নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো.শহিদুল ইসলাম জানান, মহাদেও নদসহ পাহাড়ি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে সরবরাহ করতে ছিলেন তিনজন ব্যক্তি। তাদেরকে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে অর্থদন্ড প্রদান করা হয়। জব্দকৃত আনুমানিক চার হাজার ঘনফুট বালু যথাযথভাবে বিক্রয় ও বিক্রয়লব্ধ অর্থ সরকারি কোষাগারে জমাদানের উদ্দেশ্যে উপজেলা প্রকৌশলীকে আহবায়ক, উপ-সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য অধিদপ্তরকে সদস্য এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সদস্য সচিব করে নিলাম কমিটি গঠন করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
Share.
Leave A Reply

Exit mobile version