মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

মৌলভীবাজারে বকেয়া মজুরির দাবিতে চা-শ্রমিকদের প্রতিবাদ ও মানববন্ধন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারে এনটিসি’র মালিকানাধীন সকল চা-বাগানে পৃথক পৃথক ভাবে বকেয়া মজুরির দাবীতে প্রতিবাদ ও মানববন্ধন কমর্সৃচি পালন করছে।

শনিবার (৭ই সেপ্টেম্বর) সকালে এনটিসির বাগান গুলোতে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। পৃথক পৃথকভাবে প্রেমনগর চা বাগান, মদনমোহনপুর চা বাগান, চাম্পারায় চা বাগান, বাঘাছড়া চা বাগান,পদ্মছড়া চা বাগানেও চা শ্রমিকরা ১ ঘন্টা সময় ধরে কর্মবিরতি পালন করে।

চা শ্রমিকরা জানান, ন্যাশনাল টি কোম্পানির (এনটিসি) মালিকানাধীন চা বাগানগুলোতে চা শ্রমিকরা গত ২০ দিন কাজ করে ও তাদের সাপ্তাহিক হাজরী (মজুরী বা তলব) বন্ধ রয়েছে।

ফলে শ্রমিকরা আর্থিক অনটনে অনাহারে, খাদ্যভাবে মানবেতর জীবন যাপন কাটাতে হচ্ছে। বকেয়া মজুরি ও প্রফিডেন্ট ফ্রান্ডের টাকা, রেশন ও চিকিৎসাসেবা প্রদানের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন চা শ্রমিকরা।

প্রেমনগর চা বাগানে মানববন্ধন শেষে প্রতিবাদ সভায় পঞ্চায়েত উপদেষ্টা রাজ নায়েক তার বক্তব্যে বলেন, চা বাগানের শ্রমিকরা ২১ দিন ধরে মজুরি পাচ্ছেন না। শুধু মজুরী নয় তাদের রেশন ও চিকিৎসা সেবাও বন্ধ রয়েছে। এছাড়াও ১৫ মাস ধরে প্রফিডেন্ট ফ্রান্ডের টাকা দিচ্ছেনা।

কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সবকিছু লুটেপুটে খেয়েছে। কত কষ্ট করে প্রতিদিন শ্রমিকরা কাজ করে যাচ্ছে, কিন্তু মজুরি বন্ধ করে রাখা হয়েছে। এতে করে তারা মানবেতর জীবন-যাপন কাটাচ্ছে। অনেক দোকানীরা বাকি দেওয়া থেকে ও বিরত রয়েছে। দ্রুত বকেয়া মজুরি প্রদান না করা হলে আগামী সোমবার থেকে কঠোর কর্মসূচির ঘোষণার ডাক দেওয়া হবে।

বক্তারা আরো বলেন, আগামী সোমবারের মধ্যে বকেয়া মজুরি প্রদান না করা হলে আরও কঠোর থেকে কঠোরতর কর্মসূচির ঘোষণার হুঁশিয়ারি দেন চা শ্রমিক নেতৃস্থানীয় ব্যক্তিবর্গরা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

Exit mobile version