রিয়াদ ইসলাম জলঢাকা:

নীলফামারী জলঢাকা উপজেলায় ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিষ্কার পরিজন্নতা কার্যক্রমের পর এবার সৌন্দর্য বৃদ্ধিতে শিক্ষার্থীদের হাতে উঠেছে রং ও তুলি।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত দেয়ালে দেয়ালে লিখুনির মাধ্যমে আন্দোলনের বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলছেন তারা। এ কাজে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশ গ্রহণ করতে দেখা গেছে।

তাদের নেই কোনো ক্লান্তি, তপ্ত রোদে শিক্ষার্থীরা মনের মাধুরী দিয়ে মনোযোগ সহকারে ফুটিয়ে তুলেছেন সৌন্দর্য। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার থানা ও কলেজ পাড়ার বাউন্ডারির দেয়ালে দেয়ালে শিক্ষার্থীরা রং-তুলির মাধ্যমে আন্দোলনের বিভিন্ন দৃশ্য ফুটিয়ে তুলেছেন বিভিন্ন লেখার মাধ্যমে।

পাশাপাশি দেশকে নতুন করে সাজানোর স্লোগানও লেখা হয়েছে দেয়ালে। এবিষয়ে শিক্ষার্থী জিহাদ বলেন, স্বাধীনতা অর্জনের থেকে স্বাধীনতা রক্ষা করা বেশ কঠিন। এ স্বাধীনতাকে রক্ষা করতে জ্ঞান, বুদ্ধি, শিক্ষা ও সৎ বিবেচনাকে কাজে লাগাতে হবে।

এজন্য যথেষ্ট সচেতন ও সংঘবন্ধ হয়ে এ অর্জিত স্বাধীনতাকে রক্ষা করতে হবে। সেই লক্ষ্যে নতুন প্রজন্মকে জানিয়ে দিতে আমাদের এই দেয়াল লিখুন কর্মসূচি। শিক্ষার্থী এ.কে রিয়াদ বলেন, স্বৈরাচার থেকে দেশ স্বাধীন করেছি, এবার দেশকে সংস্কার করব।

দেয়ালে লিখন কর্মসূচি চলছে যাতে আগামীর প্রজন্য ২৪ এর যোদ্ধাদের অবদান দেখেই স্মরণ করতে পারে। শিক্ষার্থী দুর্জয় বলেন, ছাত্র আন্দোলন থেকে স্বৈরাচার পতন এ সময়টা শিক্ষার্থীরা যেভাবে পার করেছে সে বিষয়গুলো দেয়াল চিত্রের মাধ্যমে আমরা ফুটিয়ে তুলছি।

শিক্ষার্থী রুকাইয়া আফরিন রুকু বলেন, একজন রিকশা ওলার ছেলে যেন তার যোগ্যতা অনুযায়ী প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখতে পারে দেয়াল চিত্রের মাধ্যমে আমরা তা ফুটিয়ে তুলছি। এদেশ সবার, এদেশে বৈষম্যের জায়গা নেই।

সকল ধর্মের বর্ণের, সকল শ্রেণি পেশার মানুষ একত্রে বসবাস করবে এমন একটা দেশ আমরা গড়তে চাই। এদিকে সাধারণ শিক্ষার্থীদের এমন প্রশংসনীয় কার্যক্রমে খুশি স্থানীয় লোকজন।

Share.
Leave A Reply

Exit mobile version