বকশীগঞ্জ প্রতিনিধিঃ রাহিন হোসেন রায়হান

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় সরকার কর্তৃক সারাদেশে উপজেলা চেয়ারম্যান কে অপসারণ করায় বৈষম্য বিরোধী ছাত্র- জনতার আনন্দ সমাবেশ পালিত হয়েছে।

সমগ্র দেশব্যাপী ৪৯৩ উপজেলার চেয়ারম্যান, ৩২৩ পৌরসভার মেয়র ৬১ জেলা পরিষদ চেয়ারম্যান কে অপসারণ করে পৃথক প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। রবিবার (১৮ আগস্ট) থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এ ছাড়া আওয়ামী লীগ সরকারের আমলে নির্বাচিত ৩২৩ পৌরসভার মেয়র ও ৬১ জেলা পরিষদ চেয়ারম্যানকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ।

এদিকে রবিবার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে বলা হয়, গত সরকারের আমলে নির্বাচিত ৩২৩ পৌর মেয়রকে অপসারণের সিদ্ধান্ত হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৩২(ক) প্রয়োগ করে বাংলাদেশের পৌরসভার মেয়রদের নিজ নিজ পদ থেকে অপসারণ করা হল সোমবার (১৯ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে ৪৯৪টি উপজেলার নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আর ৬১টি জেলা পরিষদে প্রশাসক নিয়োগ করা হয়েছে জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসকদের। স্থানীয় সরকার কর্তৃক এ প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে বকশীগঞ্জের স্থানীয় বৈষম্য বিরোধী ছাত্র জনতারা বকশীগঞ্জ উপজেলা কার্যালয়ের গেটে আনন্দ সমাবেশ করেন।

উক্ত সমাবেশে বক্তব্য রাখেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে উপদেষ্টা রাসেল সরকার। তিনি সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

Share.
Leave A Reply

Exit mobile version