মোঃ বাবুল হোসেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ

সম্প্রতি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে রংপুরে পুলিশের গুলিতর ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু সাঈদ হত্যার পর ১ দফা দাবীতে গড়ে ওঠা ছাত্র জনতার তীব্র আন্দোলনের মুখে ৫ আগস্ট আওয়ামিলীগ সরকারের পতন ঘটে।

এ আন্দোলনে আবু সাঈদ সহ শহীদ হন শত শত জনতা।এঘটনায় একদল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার স্কুল, কলেজ ও সড়ক, মহাসড়কের দু’পাশে শহীদদের স্বরণে দেওয়াল গ্রাফিতি ও লিখনের কাজ শুরু করছে।

আন্দোলনে শহীদ আবু সাঈদের গুলিবিদ্ধ দু’হাত প্রসারিত ছবি, পুলিশের গুলি সহ বিভিন্ন প্রকার শ্লোগান এখন দেওয়ালে দেওয়ালে শোভা পাচ্ছে।

নতুন বাংলাদেশ গড়তে রাজনৈতিক দল, প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের আন্দোলন থেকে শিক্ষা নেওয়ার জন্য বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের এটিও একটি আন্দোলন বলে মনে করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মালেকা রহমান মার্জিতা বলেন, আমরা শহীদ আবু সাঈদ ভাইয়ে চিত্র অংকনের মাধ্যমে সাধারণ ছাত্রদের পুলিশ বাহিনী যে নির্যাতন করে সেটি তুলে ধরার চেষ্টা করেছি।

শিক্ষার্থী আজিজুর রহমান বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে দ্বিতীয় বার বাংলাদেশকে স্বাধীন করার পর আমরা রাস্তায় শৃংখলা ফেরাতে ট্রাফিক, পরিস্কার পরিছন্নতা, গ্রাফিতি ও দেওয়াল লিখনের কর্মসূচী পালন করেছি।

ভবিষ্যতে বাংলাদেশে বৈষম্য সহ যে কোন ধরণের ক্রান্তিলগ্নে সাধারণ ছাত্ররা ঝাপিয়ে পড়বেন এবং সমাজকে পরিবর্তন করে এমন কর্মসূচী গ্রহণ করবে।

তবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনার মধ্য দিয়ে রাষ্টের প্রতিটি স্তরে শিক্ষা গ্রহণ করবে এমনটাই মনে করছেন তারা।

Share.
Leave A Reply

Exit mobile version