বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগ, বঞ্চিত আগ্রহী প্রার্থীরা

আরিফ শেখ, রংপুর প্রতিনিধিঃ

রংপুরের তারাগঞ্জ উপজেলার বরাতী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক (শূন্য পদ) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়ম বহির্ভূতভাবে মনোনীত প্রার্থীর নিয়োগ প্রক্রিয়া গোপনে সম্পন্ন করার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক সেকেন্দার আলীর বিরুদ্ধে । এ বিষয়ে নিয়োগ সংক্রান্ত বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে এক ভুক্তভোগী।

অভিযোগকারী মোঃ রুহুল আমিন জানান, বরাতী উচ্চ বিদ্যালয়ে ১ জন সহকারী প্রধান শিক্ষক ও ১ জন নৈশ্য প্রহরীর পদ শূন্য আছে । উক্ত শূন্য পদ ২টির জন্য নিয়োগ বিজ্ঞপ্তি ব্যাপক ভাবে প্রচার করা দরকার । কিন্তু প্রধান শিক্ষক সেকেন্দার আলী অতি গোপনে ১৩ জুলাই ২৪ তারিখে একটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং অত্র উপজেলায় বিতরণ না করার ব্যবস্হা গ্রহণ করেন ।

বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ ২৭ জুলাই ২৪ উল্লেখ করা হয় । আবেদনের সময় শেষ হয়ে গেলেও নোটিশ বোর্ড ও ওয়েব সাইডে উক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি । আমি বরাতী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে কর্মরত আছি । নিয়োগ বিজ্ঞপ্তিটি গোপনে প্রকাশ ও সঠিক ভাবে প্রচার-প্রচারণা না হওয়ায় আমি সহ আরও অনেক সহকারী শিক্ষক ও প্রার্থী ওই সহকারী প্রধান শিক্ষক শূন্য পদে আবেদন করতে পারিনি । অন্য পদটিতেও একই অবস্থা।

গোপনে মনোনীত প্রার্থীকে নিয়োগ দেওয়ার ব্যাপারে এলাকাবাসীর কাছে জানতে চাইলে তারা জানান , প্রধান শিক্ষক টাকা ছাড়া কিছুই বোঝে না । ইতিপূর্বে ৩-৪ টি নিয়োগে প্রতিটি পদের জন্য বিভিন্ন জনের কাছে টাকা নিয়ে টালবাহানা ও প্রতারনা করেছেন ।

টাকা দিয়েও চাকরি না পাওয়ায় তার বিরুদ্ধে নানা দপ্তরে অভিযোগ করেছে ভুক্তভোগীরা । দুর্নীতির কারণে পূর্বের সাজানো নিয়োগ পরীক্ষার দিন গুলোতে কয়েক হাজার নারী-পুরুষ তার বিরুদ্ধে ঝাড়ু মিছিল পর্যন্ত করেছে । আবারো ২ টি পদের জন্য মোটা অংকের টাকা লেনদেনের কানাঘুষা শোনা যাচ্ছে প্রধান শিক্ষক সেকেন্দার আলীর বিরুদ্ধে ।

গোপনে নিয়োগের ব্যাপারে জানতে বরাতী উচ্চ বিদ্যালয়ে একাধিকবার গেলেও প্রধান শিক্ষক সেকেন্দার আলীর দেখা পাওয়া যায়নি। মুঠোফোনে তিনি সাক্ষাতের ব্যাপারে অস্বীকৃতি জানান। এছাড়াও কোন পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জানতে চাইলে তিনি ভুলে গেছেন ও পরে জানাবেন মর্মে জানান।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেহেনা ইয়াসমিন জানান, বরাতী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক (শূন্য পদে) নিয়োগের ব্যাপারে কোন কিছুই জানি না বা প্রধান শিক্ষকও এ বিষয়ে কোন কথা জানায়নি ।

নিয়োগ বিজ্ঞপ্তি ব্যাপক প্রচার তো দূরের কথা ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সেকেন্দার আলী পত্রিকায় ছাপা হয়েছে এমন একটি সংখ্যাও আমাদের কাছে পৌঁছায়নি। আমরা অভিযোগ পাওয়ার পর প্রধান শিক্ষক সেকেন্দার আলীকে তলব করেছি । নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করা ও সকলের অংশগ্রহণমূলক পরিস্থিতি সৃষ্টির জন্য প্রয়োজনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ওই শূন্য পদে নিয়োগ স্থগিত করে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ।

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ্যে নোটিশ বোর্ডে না টাঙ্গানো বিধিবহির্ভূত হয়েছে কি না জানতে চাইলে তিনি জানান, অবশ্যই জনসাধারণের অবগতির জন্য অত্র প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে নিয়োগ বিজ্ঞপ্তি টাঙ্গানো নিয়ম । অত্র বিদ্যালয়ের ওয়েব সাইডেও নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়নি জানালে তিনি আরও যোগ করেন যে, আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতি নিয়ত স্বচ্ছতা নিশ্চিত করণের জন্য সকল নোটিশ ও বিজ্ঞপ্তি ওয়েব সাইডে প্রকাশ করার জন্য কঠোর ভাবে বলে আসছেন । কিন্তু এ ব্যাপারে আগ্রহ কম প্রধান শিক্ষকদের ।

ইউএনও রুবেল রানা জানান, বরাতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেকেন্দার আলী সহকারী প্রধান শিক্ষক (শূন্য পদে) নিয়োগ দেওয়াকে কেন্দ্র করে লিখিত অভিযোগ পাওয়া গেছে।

জেলা শিক্ষা কর্মকর্তা এনায়েত হোসেন বলেন, বরাতী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগের ব্যাপারে অভিযোগ পেয়েছি । এ ব্যাপারে তদন্ত চলছে । নিয়োগ বাণিজ্য ও নিয়ম বহির্ভূত কোন বিষয় আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। শীঘ্রই এ ব্যাপারে আমরা পদক্ষেপ নেবে ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

সর্বশেষ

Exit mobile version