আবু বকর ছিদ্দিক রনি, শার্শা প্রতিনিধিঃ
এপ্রিলের শুরু থেকেই সারাদেশের মতো যশোরে তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে। সেই সঙ্গে গরমের কারণে বাড়ছে হিটস্ট্রোকের ঝুঁকি। এই তাপপ্রহাব ও প্রখর রোদের মধ্যেই যশোরের বিভিন্ন মাঠে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকেরা।

মাঠে কাজ করা এই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন একদল তরুণ। তারা কৃষকদের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন। যশোরের বাগআঁচড়ার ‘হৃদয়ের বন্ধন ব্লাড ব্যাংক’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের একদল তরুণেরা বিগত কয়েকদিন ধরে এমন ব্যতিক্রমী সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

রবিবার (২৮ এপ্রিল) এ সংগঠনের সদস্যরা ঝিকারগাছা উপজেলার শংকরপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের মাঠে ধান কাটতে থাকা কৃষকদের মাঝে অর্ধশত বোতল খাবার পানি ও স্যালাইন বিতরণ করেন। প্রখর রোদে ঘাম ঝরানো পরিশ্রমের মাঝে ঠান্ডা পানি ও স্যালাইন পেয়ে স্বস্তির হাসি ফোটে কৃষকের মুখে।

কৃষকরা বলেন, ঠান্ডা পানি ও স্যালাইন পেয়ে আমাদের অনেক উপকার হয়েছে। রোদের মধ্যে কাজ করলে শরীর থেকে অনেক ঘাম ঝরে যায়। কাজ করার শক্তি থাকে না। পানি আর স্যালাইন খেয়ে শান্তি পেয়েছি।

হৃদয়ের বন্ধন ব্লাড ব্যাংক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি বাবু হোসেন বলেন, আজকে যশোর জেলার ঝিকরগাছা থানার আওতাধীন শংকরপুর ইউনিয়নের বিভিন্ন এলাকতে ঘুরে ঘুরে মেহনতী কৃষকদের মাঝে সুপেয় খাবার পানি এবং খাবার স্যালাইন বিতরণ করা হয়েছে। প্রান্তিক পর্যায়ে যে কৃষকরা তাদের মাথার ঘাম পায়ে ফেলে, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে সোনার ফসল ফলাই তাদের জন্য ক্ষুদ্র প্রচেষ্টা করেছে হৃদয়ের বন্ধন ব্লাড ব্যাংক এর সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল। যে সমস্ত কৃষকদের পানি এবং স্যালাইন বিতরণ করা হয়েছে তারা সবাই বাইরের জেলা থেকে এসেছে কাজ করতে। তাদের জন্য সবার উচিত নিজ নিজ জায়গা থেকে কিছু করার। শুধু হৃদয়ের বন্ধন ব্লাড ব্যাংক এর স্বেচ্ছাসেবক হিসেবে নয় মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়ানো আমাদের সবার নৈতিক দায়িত্ব।

খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রমে সহযোগিতা করেন হৃদয়ের বন্ধন ব্লাড ব্যাংকের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, মেহেদী আলী, আবিদ হাসান রাফি, হাসিবুল হাসান শান্ত, তাজিম ও রাতিন।

Share.
Leave A Reply

Exit mobile version