আরিফ শেখ, রংপুর প্রতিনিধিঃ

রংপুরের তারাগঞ্জে দীর্ঘদিনের ব্যবহারের রাস্তা বন্ধ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অভিযোগ উঠেছে । কুর্শা ইউনিয়নের মাছুয়াপাড়া গ্রামে ওই রাস্তাটি বন্ধ করায় গ্রামের সাধারণ মানুষ ও কোমলমতি শিক্ষার্থীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। তারাগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগও হয়েছে । এঘটনায় ভুক্তভোগী পরিবারগুলো প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, মাছুয়াপাড়া গ্রামের শ্রী খেরেন বৈশ্য ও তার ছেলে শ্রী নরি বৈশ্য বৃহস্পতিবার ২১ (মার্চ) দুপুর আনুমানিক ১টায় মাছুয়া পাড়ায় অবস্হিত দীর্ঘ দিনের চলাচলের রাস্তাটি টিন ও লোহার দরজা দিয়ে আটকিয়ে দেয় । এতে বন্ধ হয়ে যায় ওই রাস্তাটি। এলাকাবাসীর বাঁধা প্রদানেও তারা ওই রাস্তা খুলে দেয়নি ।

থানায় অভিযোগকারী শ্রী গোবিন্দ রায় বলেন, আমি জনস্বার্থে থানায় একটি অভিযোগ করেছি । মাছুয়া পাড়ার এই রাস্তাটি আমাদের বাপ-দাদার আমলের । সেই যুগ থেকে হাজার হাজার মানুষ চলাচল করছে । আমরা অন্তত ৩০০ টি পরিবার প্রতিনিয়ত এই রাস্তাটি ব্যাবহার করি । খেরেন বৈশ্য চাচা ও তার ছেলে শ্রী নরি বৈশ্য গায়ের জোড়ে এত দিনের পুরাতন চলাচলের রাস্তাটি বন্ধ করে দেয় । আমরা এলাকাবাসী বাঁধা দিলে ক্ষিপ্ত হয়ে গালাগালি শুরু করে দেয় । এক পর্যায়ে মারমুখো আচরণ শুরু করে দেয় । তাৎক্ষণিক ওয়ার্ড ইউপি সদস্য ও চেয়ারম্যান কে বিষয়টি জানাই। পরে বাধ্য হয়ে থানায় অভিযোগ করি । তারাগঞ্জ থানা পুলিশ এসে সার্বিক দিক তদন্ত করে বিষয়টি অমানবিক হওয়ায় দ্রুত ওই টিন ও লোহার দরজা সরিয়ে দেয় । কিন্তু পুলিশ যাওয়ার পরেই আবারো রাস্তায় ইট বিছিয়ে দেয় যাতে কোন মানুষ , সাইকেল , মোটরসাইকেল যেতে আসতে না পারে । শুক্রবারও একই অবস্থা হয়ে আছে । ওরা এখন ওই রাস্তায় চট বিছিয়ে ও চেয়ার-বেঞ্চ বসিয়ে আড্ডা দিচ্ছে , ঘুমাচ্ছে । আবার বড় বড় বস্তায় ইট বালু ঢুকিয়ে ফেলে রাখা হয়েছে। ফলে ওই রাস্তায় যাতায়াত একেবারে অসম্ভব হয়ে গেছে ।

রাস্তাটি নতুন নাকি পুরাতন সে ব্যাপারে জানতে চাইলে এলাকাবাসীর অনেক বয়োজ্যেষ্ঠ ব্যক্তি এগিয়ে আসেন । তারা জানায় , এই রাস্তাটি ২০-৩০ বছর আগের । এই রাস্তার ওপর নির্ভর করে অনেকেই জমিজমা কিনেছে ও ঘরবাড়ি করেছে । খেরেন ও তার ছেলে শ্রী নরি সম্প্রতি তাদের পাশের বাড়িটিও কিনে নেয় । ফলে একই মালিকের দুই বাড়ির মাঝে পরে যায় রাস্তাটি । এরই সুযোগ কাজে লাগিয়ে প্রায়ই রাস্তাটি বন্ধ করতে চায় । বৃহস্পতিবার করেও দেয় বন্ধ । পুলিশ খুলে দিলেও এখনও রাস্তায় ইটের বস্তা খামাল করে রাখা আছে । ফলে কেউ পারাপার হতে পারছেনা শান্তিতে ।

রাস্তা বন্ধের ব্যাপারে খেরেন বৈশ্য ও তার ছেলে শ্রী নরি বৈশ্যর কাছে জানতে চাইলে তারা জানান , আমরা রাস্তা বন্ধ করি নাই । আমাদের কেনা জমিতে আমাদের যা ইচ্ছে করব । আর কোনো মন্তব্য করতে রাজী হননি। এমনকি গণমাধ্যমে কোনো বক্তব্য দেবেন না বলেও জানান।

কুর্শা ইউনিয়নের ইউপি সদস্য মোঃ আবুল কালাম আজাদ জানান , রাস্তা বন্ধের ঘটনাটি শোনামাত্র ঘটনাস্থলে যাই। সেখানে আপাতত প্রতিবন্ধকতা সরিয়ে দেওয়া হয়েছে ।

কুর্শা ইউনিয়নের চেয়ারম্যান আফজালুল হক সরকার জানান, উভয় পক্ষকে নিয়ে শনিবার বসে সমাধান করা হবে । এছাড়াও উভয়পক্ষকে শান্তিপূর্ণ সহাবস্থানে থাকতে বলা হয়েছে ।

তারাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুল ইসলাম জানান, এ ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। পুলিশ প্রশাসন গিয়ে রাস্তা উন্মুক্ত করে দিয়েছে । অভিযোগের বিষয়ে আরও খোঁজ-খবর নেওয়া হচ্ছে । তদন্ত সাপেক্ষে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Share.
Leave A Reply

Exit mobile version