মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

অভয়াশ্রমে নির্বিচারে মাছ শিকার, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নিষিদ্ধ জাল জব্দ

স্টাফ রিপোর্টার: নেত্রকোনার মোহনগঞ্জে মৎস্য অভয়াশ্রমে নিষিদ্ধ জাল দিয়ে নির্বিচারে মা ও রেনু মাছ শিকারের ঘটনায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জাল জব্দ করে পুড়িয়েছে প্রশাসন।

অভিযান টের পেয়ে জাল ও মাছ ধরার অন্যান্য সরঞ্জাম রেখে পালিয়ে যায় অভিযুক্তরা।

বুধবার বিকেলে উপজেলার করাচাপুর এলাকায় চিকাডুবি মৎস্য অভয়াশ্রমে এ অভিযান চালানো হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর আলম এ অভিযান পরিচালনা করেন।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দেড়লাখ টাকা মূল্যের ৩০০ মিটার নিষিদ্ধ বেড় জাল ও ৫০০ মিটার কারেন্ট জাল জব্দ করে পোড়ানো হয়। এছাড়া
পাঁচটি বড়শি ফেলার নৌকা ও মাছ ধরার অন্যান্য সরঞ্জাম বিনষ্ট করা হয়। বে মাছ ধরার সাথে সংযুক্ত লোকজন অভিযান টের পেয়ে পালিয়ে যায়।

বরান্তর গ্রামের তানিম আহমেদ জানান, মৎস্য অভয়াশ্রমে প্রতিনিয়ত নিষিদ্ধ জাল দিয়ে রেনু পোনাসহ সব ধরনের মাছ ধরে এলাকার প্রভাবশালী একটি চক্র। এটি তারা লিজ (ইজারা) নিয়েছে সাধারণ লোকজনকে এসব বলে বেড়ায়। এভাবে মাছ ধরার কারণে অভয়াশ্রম এখন প্রায় মাছ শূন্য। জাল পুড়িয়ে হবে না,  চিহ্নিত করে এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এছাড়া হাওরে মাছ সংকট দেখা দেবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করে বলেন, নিষিদ্ধ জাল দিয়ে মা ও রেনু মাছ নিধন বন্ধে এ অভিযান পরিচালনা করা হয়। প্রাকৃতিক মৎস্য সম্পদ সংরক্ষণে এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

অভিযানে উপজেলা জ্যেষ্ঠ কর্মকর্তা তানভীর আহমেদ ও থানা পুলিশের কয়েকজন সদস্য তাঁর সঙ্গে ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

Exit mobile version