মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

শ্রদ্ধাভরে ড.ফজলুল হালিম চৌধুরীকে স্মরণ করলো স্বজনরা

নিজস্ব প্রতিবেদক,

দেশ বরেণ্য গবেষক অধ্যাপক ড.ফজলুল হালিম চৌধুরীকে শ্রদ্ধার সাথে স্মরণ করেছে স্বজনরা। অনুষ্ঠানে স্বজনরা ফজলুল হালিম চৌধুরী স্মারক ট্রাস্ট ফান্ডের উদ্বোধনী বক্তৃতা প্রদান করেন। এসময় বক্তারা ফজুলল হালিম চৌধুরীর ব্যক্তি জীবন, গবেষণা-বিজ্ঞান বিষয়ে আলোচনা করেন।

বৃহস্পতিবার বিকাল ৪ টায় বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে এটি অনুষ্ঠানটি হয়। অনুষ্ঠানের অধ্যাপক ড.ফজলুল হালিম চৌধুরীর বিজ্ঞান ভাবনা,পরিপ্রেক্ষিত ঢাকা বিশ্ববিদ্যালয় বিষয়ে আলোকপাত করা হয়।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড.এ.কে আজাদ চৌধুরী। তিনি বলেন, প্রয়াত অধ্যাপক ও গবেষক ড.ফজলুল হালিম চৌধুরী ছিলেন একজন সুনামধন্য বিজ্ঞানী। তৎকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজ্ঞান বিষয়ে তিনি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও গবেষণার কার্যক্রমে সব সময় তাকে মনে রাখবে। কারণ বিজ্ঞান ও গবেষণাতেই গুনিরা বেচে থাকে যুগ-যুগান্তর।

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড.হারুণ অর-রশীদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন সময়ে ফজলুল হালিম চৌধুরী অনেক গুলো বিজ্ঞান ও গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেন। একজন নির্ভীক ও সাহসী উপাচার্য হিসেবে পরিচিতি তিনি। সব সময় তিনি শিক্ষক-শিক্ষার্থী বান্ধব ছিলেন।

অনুষ্ঠানে ফজলুল হালিম চৌধুরীর স্মরণে শুভেচ্ছা বক্তব্য দেন তার কন্যা অধ্যাপক ড.সাদেকা হালিম চৌধুরী। এসময় তার পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্মৃতি চারণ করেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও এশিয়াটিক সোসাইটির সদস্য অধ্যাপক ড.আব্দুল মোমিন চৌধুরী, অধ্যাপক ড.এ.কে.এম নজরুল ইসলাম, অধ্যাপক ড.মোহাম্মদ হুমায়ুন কবির, ডা.দিলরুবা শারমিন ও অধ্যাপক ড.ইলোরা হালিম চৌধুরী।

প্রসঙ্গত, অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর নামানুসারে তাঁর কন্যা অধ্যাপক ড. সাদেকা হালিম ২০২২ সালের ৬ জানুয়ারি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে এই ট্রাস্ট ফান্ডটি প্রতিষ্ঠা করেন। এই ট্রাস্ট ফান্ডের উদ্দেশ্য হলো-বিজ্ঞান ও প্রযুক্তি, মানববিদ্যা এবং সামাজিক বিজ্ঞান বিষয়ে গবেষণাকে উৎসাহিত করা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

Exit mobile version