আরিফ শেখ, রংপুর প্রতিনিধিঃ

রংপুরের তারাগঞ্জে অবৈধভাবে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ করে তেল তৈরির অভিযোগে ১টি কারখানাকে ২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

উপজেলার খিয়ারজুম্মা এলাকার মনোয়ারের ভাটার পাশে খোলা পরিবেশে অত্যন্ত অরক্ষিত অবস্থায় প্রতিষ্ঠানটি টায়ার পুড়িয়ে একধরনের তেল তৈরি করে আসছিল । পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বিহীন ওই প্রতিষ্ঠানে টায়ার পোড়ানোর ফলে আশপাশের এলাকায় তীব্র দুর্গন্ধ ছড়িয়ে পড়ছিল । এছাড়াও টায়ারের ছাই আশপাশের গাছ ও ফসলের ক্ষতি করছিল ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সোমবার (১৩ নভেম্বর) বিকেলে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতটি পরিচালিত হয়। এ সময় প্রতিষ্ঠানটির কর্মচারীরা উপস্থিত ছিল । তারা ঝুঁকিপূর্ন অবস্হায় টায়ার পড়ানো কাজটি চালিয়ে যাচ্ছিল ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুবেল রানা জানান, পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয় ও অবৈধ প্রতিষ্ঠানটিকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রতন কুমার জানান, কারখানাটিতে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়া গাড়ির টায়ার পুড়িয়ে এক ধরনের তেল তৈরি করছিল। এর ফলে যে ছাই, ধোয়া ও বর্জ্য তৈরি হত তা পরিবেশ ও জনস্বাস্থের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। তাই উক্ত প্রতিষ্ঠানকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬(গ) ধারায় তাদের ২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

Share.
Leave A Reply

Exit mobile version