রুহুল আমিন,ডিমলা(নীলফামারী)

নীলফামারীর ডিমলা উপজেলায়
পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ ”প্রকল্পের আওতায়” পিপিআর এর গণটিকা প্রদান কর্মসূচীর (তৃতীয় মাত্রা) শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার(২ অক্টোবর)সকাল ১০টায় উপজেলা পরিষদ মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচীর উদ্বোধন করেন ডোমার-ডিমলা (নীলফামারী-১)আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার।

উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) শাহিনুর রহমানের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার নুর-ই- আলম সিদ্দিকীর সভাপতিত্বে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম। এছাড়াও ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্রনাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অত্র দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ভুক্তভোগী, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

উদ্বোধনী এ অনুষ্ঠানে বেশ কিছু কৃষকের ছাগল-ভেড়াকে পিপিআর রোগের টিকা প্রদান করা হয়।

ভুক্তভোগী কৃষ্ণ বালা রায় বলেন, বিনামূল্যে পিপিআর টিকা দেয়া হবে শুনে আমার ছাগলগুলো নিয়ে এলাম। সরকারের এমন কার্যক্রমে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালকে ধন্যবাদ জানাই আমি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মদন কুমার রায় জানান, পিপিআর রোগ একটি ভাইরাসজনিত রোগ। সাধারণত সারা বছরই এ রোগে পশু আক্রান্ত হয়ে থাকে। তবে বর্ষাকাল ও শীতের সময় এ রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। এ রোগে আক্রান্ত পশুর মৃত্যুর হার সর্বাধিক।

তিনি আরও জানান, সাধারণত এ রোগের টিকা বাইরে খু্ব একটা পাওয়া যায়না। তাই খামারিসহ যারা ছাগল-ভেড়া পালন করেন, তারা যাতে এ রোগে ক্ষতিগ্রস্থ না হয়, সে কারণে সরকারিভাবে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তাই ২ অক্টোবর থেকে ৯- অক্টোবর পর্যন্ত উপজেলার প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

Share.
Leave A Reply

Exit mobile version