যশোরের বেনাপোল বন্দর দিয়ে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ব্যবহৃত ২৭ হাজার ৭৮০ ব্যাগ স্যালাইন ভারত থেকে আমদানি করা হয়েছে।

বুধবার রাত সাড়ে ৮টার দিকে ভারতীয় একটি ট্রাকে এ স্যালাইন বন্দরে প্রবেশ করে। এরআগে সোমবার আনা হয়েছে ২৫ হাজার ৪৭০ ব্যাগ স্যালাইন।

ভারত থেকে দুই কিস্তিতে এখন পর্যন্ত ৫৩ হাজার ২৫০ ব্যাগ স্যালাইন আমদানি করা হয়েছে।
দুটি চালান আজই দ্রুত বন্দরের আনষ্ঠানিকতা শেষে খালাস করা হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবীন্দ্র সিংহা জানান, রাজধানীর তেজগাঁওয়ের জাস করপোরেশন স্যালাইন আমদানি করেছে। দুটি চালানের মূল্য ৩১ হাজার ২৭২ দশমিক ৪০ ডলার। চালান দুটির রপ্তানিকারক প্রতিষ্ঠান মুম্বাইয়ের জিনেক্স ফার্মা।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার শাফায়েত হোসেন জানান, স্যালাইনের চালানগুলো বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুরোগীদের জন্য আমদানিকৃত। তাই বন্দরে প্রবেশের পর চালান পরীক্ষা-নিরীক্ষা করে সঠিক রাজস্ব আদায় সাপেক্ষে দ্রুত খালাসের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ৯ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাজার নিয়ন্ত্রণ ও সরবরাহ স্বাভাবিক রাখতে স্যালাইন আমদানির কথা জানিয়েছিলেন। প্রতি পিস স্যালাইন ভারত থেকে কেনা দাম দাঁড়াচ্ছে ৬১ টাকা ৩৫ পয়সা। পর্যায়ক্রমে প্রাথমিক অবস্থায় ৭ লাখ ব্যাগ স্যালাইন আমদানি করা হবে বলে জানা গেছে।

আমদানিকারকের প্রতিনিধিরা জানান, বর্তমান সংকটের মুহূর্তে আমদানিকৃত স্যালাইন বড় ভূমিকা রাখবে এবং তা কম মূল্যে মানুষ ক্রয় করতে পারবেন।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, ভারত থেকে ২৭ হাজার ৭৮০ ব্যাগ আমদানিকৃত স্যালাইন বন্দর থেকে দ্রুত ছাড়করণে সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ।

Share.
Leave A Reply

Exit mobile version