শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যুব দিবস ২০২৩ উপলক্ষ্যে উইমেন পিস ক্যাফের আয়োজনে ‘জলবায়ু পরিবর্তন এবং টেকসই বিশ্ব গঠনে তরুণদের জন্য সবুজ দক্ষতার প্রয়োজনীয়তা’ শীর্ষক একটি কর্মশালা এবং পাবলিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

২২ আগস্ট (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরী বিল্ডিয়ের টপ ফ্লোরে আয়োজনটি করা হয়।
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নব নিযুক্ত প্রক্টর সঞ্জয় মুখার্জি। যুব দিবসের এই আয়োজনের সার্বিক তত্বাবধানে ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক
ও উইমেন পিস ক্যাফের নবনিযুক্ত চিফ মেন্টর জনাব মাসুদুর রহমান।
এছাড়াও কর্মশালায় মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ইএসই বিভাগের সহকারী অধ্যাপক বিপুলেন্দু বসাক এবং ফোকলোর বিভাগের প্রভাষক মো. রকিবুজ্জামান।

এই কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা জলবায়ু পরিবর্তনের কারণ, এর প্রভাব, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক দিলগুলো প্রশমনের উপায় এবং সেক্ষেত্রে তরুণদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। একইসাথে জলবায়ু পরিবর্তনের জন্য কমিউনিটি ভিত্তিক অভিযোজন প্রক্রিয়ার গুরুত্ব, এর প্রায়োগিক দিক এবং পরিবেশ রক্ষায় সবুজ কার্যক্রম,সবুজ উদ্যোক্তাদের ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে পাবলিক স্পিকিং প্রতিযোগীতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রিয়াজুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিলিং অ্যান্ড গাইডেন্স অফিসের অ্যাসিস্টেন্ট ডিরেক্টর কাউন্সিলিং সাইকোলজিস্ট আদিবা আক্তার।
পাবলিক স্পিকিং প্রতিযোগীতায় বিজয়ী হয়েছেন তাবাসসুম মেহনাজ (বিজয়ী),স্বর্ণা সরকার (প্রথম রানারআপ)
, মোছাঃ সানজিদা আক্তার (দ্বিতীয় রানারআপ)। অনুষ্ঠানের শেষ পর্যায়ে অতিথিবৃন্দের মাঝে কার্যনির্বাহী সদস্যবৃন্দ পরিবেশ বন্ধু গাছ প্রদান করা হয় এবং বিজয়ীদের মাঝে ক্রেস্ট বিতরণ সম্পন্ন হয়।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯ সাল থেকে উইম্যান পিস ক্যাফে নারীর অধিকার, নারীর ক্ষমতায়ন, শিক্ষার্থীদের শারীরিক-মানসিক স্বাস্থ্যসচেতনতা, নারী-পুরুষের সমঅংশগ্রহণের মাধ্যমে শান্তিপূর্ণ সমাজ গঠনে কাজ করে যাচ্ছে। সেন্টার ফর পিস এন্ড জাস্টিস ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রতক্ষ্য তত্ত্বাবধানে এবং ইউএন উইমেনের সহযোগিতায় এ পর্যন্ত আটটি প্রকল্প সফলতার সাথে শেষ করেছে এই সংগঠনটি।

Share.
Leave A Reply

Exit mobile version