(দ্যা মেইল বিডি.কম) ডেস্কঃ ইউক্রেন থেকে রুশ সেনাদের হটিয়ে দিতে পশ্চিমারা অসংখ্য অস্ত্র সহায়তা দিচ্ছে। এসব অস্ত্র দিয়ে তারা যুদ্ধক্ষেত্রে বেশ সাফল্য পাচ্ছেও। এবার ইউক্রেনের দীর্ঘ দিনের দাবি পূরণ করছে যুক্তরাষ্ট্র।

নেদারল্যান্ডস ও ডেনমার্ক থেকে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। খবর ডেইলি সাবাহর।

প্রতিবেদনে বলা হয়েছে, পাইলট প্রশিক্ষণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই যুদ্ধবিমান পাঠানো হবে।

ডেনমার্ক ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীদের চিঠি দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার পর যুদ্ধবিধ্বস্ত দেশটিতে এফ-১৬ হস্তান্তরের অনুরোধ দ্রুত নিষ্পত্তি করবে যুক্তরাষ্ট্র।

চিঠিতে ব্লিংকেন কর্মকর্তাদের বলেন, ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তর এবং যোগ্য এফ-১৬ প্রশিক্ষকদের মাধ্যমে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন করেছে। রাশিয়ার চলমান আগ্রাসন ও সার্বভৌমত্ব লঙ্ঘনের বিরুদ্ধে ইউক্রেনের নিজেকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে ইউক্রেনের দাবির পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমানের চালানোর ওপর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিয়েছেন। তবে কবে নাগাদ ইউক্রেনের এসব পাইলট নিজ দেশে এ বিমান উড়ানোর সুযোগ পাবেন, সেই সময়সীমা স্পষ্ট করে বলেননি তিনি।

ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত বুধবার একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে বলেন, এটি নিশ্চিত যে আমরা এই শরৎ ও শীতে এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে ইউক্রেনকে রক্ষার সুযোগ পাব না।যুক্তরাষ্ট্র এখনই বিমান না দেওয়ায় হতাশা প্রকাশ করে তিনি বলেন, এই বিমান নিয়ে আমাদের অনেক বড় আশা ছিল যে, এগুলো আমাদের আকাশ প্রতিরক্ষার অংশ হবে। আমরা এসব বিমান দিয়ে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র সন্ত্রাস থেকে নিজেদের রক্ষা করতে পারব।

Share.
Leave A Reply

Exit mobile version