সোমবার আবুজা থেকে ২৪৯ কিলোমিটার (১৫৫ মাইল) উত্তরে নাইজার রাজ্যের একটি উচ্ছেদ অভিযান থেকে মৃত ও আহত সৈন্যদের নিয়ে যাওয়ার সময় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর অন্তত ১২ জন নাইজেরিয়ান নিরাপত্তা কর্মীরা মারা গেছেন।

উচ্ছেদ অভিযানটি ছিল নাইজার রাজ্যের শিরোরো স্থানীয় সরকার এলাকার চুকুবা গ্রামে সশস্ত্র দস্যুদের অতর্কিত হামলায় আহত বা নিহত সৈন্যদের উদ্ধার করা।

বৃহস্পতিবার আবুজায় এক প্রেস ব্রিফিংয়ে নাইজেরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল এডওয়ার্ড বুবা এই পরিসংখ্যান দিয়েছেন। তিনি বলেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় ১৪ জন সৈন্য ও সাতজন আহত ছিলেন, পাশাপাশি দুইজন পাইলট ও দুইজন ক্রু সদস্য ছিলেন।

বুবা বলেন, দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে।

কর্তৃপক্ষ এখনও উচ্ছেদ অভিযানের বিশদ বিবরণ বা বিধ্বস্তের বিষয়ে আরও কোনও তথ্য প্রকাশ করতে পারেনি।

মঙ্গলবার এক বিবৃতিতে রাষ্ট্রপতি বোলা টিনুবু বলেছেন “এই অফিসার এবং পুরুষরা একটি উচ্ছেদ মিশনে দায়িত্ব পালনের ডাকে সাড়া দিচ্ছিল। আমাদের প্রিয় দেশের প্রতি তাদের নিবেদিত সেবায়, তারা চূড়ান্ত মূল্য পরিশোধ করেছে,”

প্রিমিয়াম টাইমস, অন্য একটি স্থানীয় আউটলেট অনুসারে, ডোগো গিড, নাইজার এবং চাদের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম নাইজেরিয়ার কিছু অংশ জুড়ে সন্ত্রাসের উত্স হয়ে থাকা দস্যুদের একটি দলের কুখ্যাত নেতা, হামলার দায় স্বীকার করেছেন।
যুদ্ধবাজ, নাইজার রাজ্যের একটি জাতিগত ফুলানি, আনসারুর সাথে যুক্ত হয়েছে, বোকো হারামের একটি দল যা অশান্ত উত্তর-পূর্ব থেকে পশ্চিম দিকে চলে গেছে।

সূত্র: আল জাজিরা/ ১৭ আগষ্ট

Share.
Leave A Reply

Exit mobile version