রাজধানীতে আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশের অনুমতি নিয়ে বুধবার দিনভর চলে নাটকীয়তা। উত্তেজনাকর এমন পরিস্থিতির ওপর ছিল দেশ-বিদেশের সবার নজর। শেষ পর্যন্ত রাতে দুদল সমাবেশ একদিন পেছানোর ঘোষণা দিলে নাটকীয়তার আপাতত অবসান ঘটে। তবে সমাবেশ ঘিরে রাজধানীজুড়ে টানটান উত্তেজনা আরও বেড়েছে। রাজধানীবাসীর মধ্যে সৃষ্টি হয়েছে উৎকণ্ঠা।

বিএনপি জানিয়েছে, শুক্রবার তারা সমাবেশ করবে নয়াপল্টনে, আর আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলো বলছে, তারাও তাদের শান্তি সমাবেশ করবে শুক্রবার, পুরাতন বাণিজ্যমেলার মাঠে।

বুধবার সন্ধ্যা থেকে দলীয় নেতাদের নিয়ে বৈঠকের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, শুক্রবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে দলটি।

এর আগে বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করতে পুলিশের অনুমতি চেয়েছিল বিএনপি। কিন্তু কর্মদিবসের দিন যানজট ও ভোগান্তি এড়াতে পুলিশের পক্ষ থেকে সোহরাওয়ার্দীর বদলে গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দেয়া হয়।

অন্যদিকে ২৭ জুলাইয়ের নির্ধারিত সমাবেশ এক দিন পিছিয়ে ২৮ জুলাই করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগও।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার বিকেল ৩টায় আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্য মেলার মাঠে তাদের শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।

বুধবার রাতে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের জানান, আগারগাঁওয়ের বাণিজ্য মেলা মাঠটি সমাবেশের জন্য উপযোগী নয়। মাঠটিকে ব্যবহার উপযোগী করার জন্য একদিন সময় প্রয়োজন। এ জন্য আমাদের শান্তি সমাবেশ এক দিন পিছিয়ে ২৮ জুলাই শুক্রবার করা হয়েছে।

বুধবার রাতে দুই পক্ষই তাদের কর্মসূচি সাপ্তাহিক ছুটির দিনে পিছিয়ে নেওয়ার পর পুলিশের পদক্ষেপ জানতে চাইলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, দলগুলো আমাদের এখনও কিছু বলেনি। আমরা এখনও কিছু জানি না।

পুলিশ এখনও কাউকে অনুমতি দেয়নি জানিয়ে তিনি বলেন, পরিবর্তিত দিনে কর্মসূচি পালন করতে চাইলে দুই পক্ষকেই নতুন করে আবেদন করতে হবে।

Share.
Leave A Reply

Exit mobile version