আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, তারা জানতে যাচ্ছে, জনগণের ভোটে নির্বাচন সম্ভব কিনা। আমরা বলেছি এই সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব না।

এর আগে শনিবার (১৫ জুলাই) সকাল ৯টায় গুলশানে বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে এ বৈঠক শুরু হয়, চলে প্রায় এক ঘণ্টা। বৈঠকশেষে সাংবাদিকদের ব্রিফ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সংলাপ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে কোনো গণতান্ত্রিক পরিবেশ নেই। এখানে মানবাধিকার প্রশ্নবিদ্ধ, গণমাধ্যমের স্বাধীনতা প্রশ্নবিদ্ধ, আইনের শাসন, জীবনের নিরাপত্তা প্রশ্নবিদ্ধ। এখানে গণতান্ত্রিক পরিবেশ নেই। সংলাপের জন্য তো একটা গণতান্ত্রিক পরিবেশ লাগে।

খসরু বলেন, ‘নির্বাচনের ভোট চুরি তো এখনও চলছে। বিএনপি নেতাদের গ্রেফতার চলছে। পুলিশ, ডিসিদের বদলি চলছে। বিএনপি নেতাদের শাস্তি দিয়ে তারা যেন নির্বাচন করতে না পারে এসব কাজ এখনও চলছে। অর্থাৎ ভোট চুরি প্রতিদিন চলছে। আগামী দিনেও তারা নির্বাচনকে নিয়ন্ত্রণ করে জোর করে ক্ষমতায় যাবে। এ বিষয়গুলো পরিষ্কার। এ বিষয়গুলো আলোচনায় এসেছে।’

রিকার্ডো চেলারির নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলে ছিলেন ছয়জন।

বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সঙ্গে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ এবং চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল হোসেন জবিউল্লাহ।

Share.
Leave A Reply

Exit mobile version