নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনের সংসদ সদস্য রেবেকা মমিন (৭৬) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার ভোর সাড়ে চারটার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

রেবেকা মমিনের গ্রামের বাড়ি মোহনগঞ্জ পৌরশহরের কাজিয়াহাটিতে। তিনি এক মেয়েসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

রেবেকা মমিন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য,নেত্রকোনা-৪ ও নেত্রকোনা-২ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত খাদ্যমন্ত্রী আবদুল মমিনের স্ত্রী। ষাটের দশকের রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি হিসেবে রাজনীতি শুরু করা রেবেকা বিভিন্ন সময় দলের বিভিন্ন পদে ছিলেন। তিনি নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর টানা তিনবার ওই আসন থেকে নির্বাচিত হন। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বেও ছিলেন তিনি।

এলাকাবাসীর কাছে সৎ, নির্লোভ ও একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত রেবেকা মমিন সাদামাটা জীবনযাপনে অভ্যস্ত ছিলেন। সংসদ সদস্য হওয়ার পর থেকে তাঁর সম্পদের পরিমাণ কমছিল। দুই বছর আগে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে গৃহহীন ও ভূমিহীনদের নিয়ে আদর্শ গ্রাম গড়ে তোলার জন্য মোহনগঞ্জের কাজিয়াহাটি মৌজায় পারিবারিক সম্পত্তি থেকে ১ একর ৬৪ শতক জমি দান করেন।

Share.
Leave A Reply

Exit mobile version