রুহুল আমিন,ডিমলা(নীলফামারী)

নীলফামারীর ডিমলা উপজেলার বালাপাড়া ইউনিয়নের বিভিন্ন খাল বিল ও জলাশয়ে মৎস্য সংরক্ষণ আইন-১৯৫০, মৎস্য ও পশুখাদ্য আইন-২০১০ এবং মৎস্য হ্যাচারী আইন-২০১০ এর আওতায় অভিযান চালিয়ে পানিতে পেতে রাখা প্রায় ৫০ হাজার মিটার অবৈধ চায়না দুয়ারী কারেন্ট জাল জব্দ করেছে উপজেলা মৎস্য অধিদপ্তর। এ সময় অভিযানকারী দলের উপস্থিতি টের পেয়ে অবৈধ কারেন্ট জাল পেতে মাছ ধরা ব্যক্তিরা পালিয়ে যায়। পরে জব্দকৃত অবৈধ কারেন্ট জালগুলো বালাপাড়া ইউনিয়ন পরিষদের সামনে ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম উপস্থিতিতে ও উপজেলা পরিষদ ভূমি অফিস সংলগ্ন পুকুর পারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন এঁর উপস্থিতিতে প্রকাশ্যে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

গতকাল দুপুরে নীলফামারীর ডিমলা উপজেলার বালাপাড়া ইউনিয়নের দক্ষিণ সুন্দর খাতা ফকিরের ঘাট জলাশয়সহ আষাঢ়ের নতুন পানির বিভিন্ন জলাশয়ে স্থানীয়রা অভিনব কায়দায় মাছ ধরার জন্য চায়না দুয়ারী কারেন্ট জাল পেতে রাখা অবস্থায় উক্ত অভিযান পরিচালনা করে অবৈধ কারেন্ট জালগুলো জব্দ করা হয়।

জব্দকৃত জালের পরিমাণ প্রায় ৫০ হাজার মিটার যার আনুমানিক বাজার মূল্য ৯০ হাজার টাকা।

ডিমলা থানার এসআই উৎপল চন্দ্র রায়সহ তার সঙ্গীয় ফোর্স মিলে উপজেলা মৎস্য অধিদপ্তর এর তত্ত্বাবধানে এ অভিযান পরিচালনা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা শামীমা আক্তার।

সার্বিক সহযোগিতায় ছিলেন রামডাঙ্গা ভূতকুড়া মৎস্য জীবী সমবায় সমিতির সভাপতি অভিলাষ চন্দ্র দাস, ডিমলা বাবুহাট মাছ বাজার সমিতির সভাপতি তুলেশ চন্দ্র দাস ও উপজেলা মৎস্য অফিসের অফিস সহকারী মোস্তাফিজুর রহমানসহ সুশীল সমাজ।

জব্দকৃত কারেন্ট জালগুলো প্রকাশ্যে আগুনে পুড়িয়ে বিনষ্ট করার সময় উপজেলা মৎস্য কর্মকর্তা শামীমা আক্তার উপস্থিত জন-সাধারণকে বলেন, ডিমলা উপজেলার বিভিন্ন জলাশয়ে অবৈধ কারেন্ট জাল বসিয়ে মাছ ধরছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রায় ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে যার আনুমানিক বাজার মূল্য ৭৫ হাজার টাকা। তিনি আরও বলেন, কারেন্ট জাল মা ও পোনা মাছ ধ্বংস করে দেয়। তাই মা ও পোনা মাছ রক্ষার্থে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে অবৈধ কারেন্ট জাল ব্যবহারকারী এবং ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

Share.
Leave A Reply

Exit mobile version