চড়া রোদে বাইরে বেরোনো মানেই ত্বকের দশা একেবারে বেহাল হয়ে যায়। এই মরসুমে ত্বকের প্রতি বাড়তি সতর্কতা না নিলেই মুশকিল। নিস্তেজ ত্বকের উজ্জলতা ফেরাতে আপনাকে ঘন ঘন পার্লারে দৌড়ানোর  প্রয়োজন নেই। বাড়িতে সামান্য যত্ন নিলেই ত্বকের  ফিরিয়ে আনা সম্ভব। রূপচর্চা নিয়ে বহু দিন ধরে কাজ করছেন শর্মিলা। শর্মিলা বললেন, ‘‘দামি প্রসাধনী নয়, কেবল বরফের টুকরো দিয়েই আপনার ত্বকের হাজার সমস্যার সমাধান হতে পারে। ত্বকে ক্লান্তির ছাপ, ব্রণর সমস্যা, যে কোনও ধরনের প্রদাহ এমনকি চোখের তলায় কালি দূর করতেও বরফের জুড়ি মেলা ভার। তবে শুধু বরফ নয়,পানির মধ্যে বেশ কিছু উপাদান মিশিয়ে নিলে উজ্জলতা বাড়বে আরও।’’

গরমের দিনে ত্বকের উজ্জলতা ফিরে ফেতে কী ভাবে ব্যবহার করবেন বরফ?

১) কয়েকটি তুলসী পাতা বেটে নিয়ে পানিতে গুলে নিন। এ বার তার সঙ্গে দু’চামচ অ্যালো ভেরা জেল নিয়ে ভাল করে গুলে নিন। এই মিশ্রণ দিয়ে বরফ জমিয়ে নিন। অ্যালো ভেরা ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়, ব্রণর সমস্যা দূর করে। তুলসী পাতাও ত্বককে ঠান্ডা করে। এই মিশ্রণ ট্যান দূর করতেও সাহায্য করে।

২) একটি শসা মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার সেই মিশ্রণে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিয়ে বরফ জমিয়ে নিন। এই দুই উপাদানেই ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ভিতর থেকে ত্বকের উজ্জলতা বাড়াতে সাহায্য করে। মুখে বরফ ঘষলে সেই অংশে রক্ত চলাচল বাড়ে। ফলে ব্রণ, লালচে ভাব দূর হয়।

৩) খানিকটা পানি নিয়ে তাতে কেশর গুলে নিন। দু’চামচ গোলাপ পানি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণটি দিয়ে বরফ জমিয়ে মুখে ব্যবহার করুন।

ত্বকে ট্যানের সমস্যা, ব্রণর সমস্যা, কালচে দাগ— সবই দূর হবে এই টোটকায়।

Share.
Leave A Reply

Exit mobile version