কবে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে তার সম্ভাব্য তারিখ জানিয়েছেন সৌদি আরবের জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের গণনা অনুসারে, আগামী ২৭ জুন আরাফাতের দিন হতে পারে। সে অনুযায়ী এর পরের দিন অর্থাৎ ২৮ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস রোববার (১১ জুন) এক প্রতিবেদনে জ্যোতির্বিদরা জানিয়েছেন।

এতে বলা হয়েছে, চাঁদের গতিবিধি অনুযায়ী- আগামী ১৮ জুন আরবি জিলহজ মাসের চাঁদ দেখার জোরালো সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ৯ জিলহজ পড়বে ২৭ জুন, যেদিন সৌদিতে আরাফাতের দিন পালন করা হবে। পরদিন জিলহজ মাসের ১০ তারিখ। আরবি হিসেব অনুযায়ী ওই দিনই ঈদুল আজহা।

এদিকে ঈদের চাঁদ কবে উঠবে বা ঈদ কবে হবে সেটি এখনো নিশ্চিত না হলেও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ইতোমধ্যেই ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদ উপলক্ষ্যে দেশটির সাধারণ মানুষ ২৭ থেকে ৩০ জুন শুক্রবার পর্যন্ত ছুটি পাবেন। ঈদের ছুটি শেষ হওয়ার পরই শনিবার ও রোববার দেশটিতে সাপ্তাহিক ছুটি থাকবে। ফলে ঈদে ৬ দিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন আরব আমিরাতের বাসিন্দারা।

যদিও সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে পবিত্র হজ ও ঈদুল আজহা নিয়ে আনুষ্ঠানিক কোনো কিছু এখনও জানানো হয়নি। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের একদিন পর বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হয়। এই দিনটি মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব। আল্লাহর অনুগ্রহ লাভের আশায় দিনটি সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করা করা হয়।

Share.
Leave A Reply

Exit mobile version