আগামীকাল খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) কাঙ্ক্ষিত ভোট। ইতোমধ্যে নির্বাচনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার কেসিসির সব কেন্দ্রেই ইভিএমে ভোটগ্রহণ হবে। নির্বাচনকে ঘিরে খুলনা সিটিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮ হাজার ৩০০ সদস্য মোতায়েন করা হয়েছে।

রোববার (১১ জুন) সকাল ১০টায় খুলনা পু‌লিশ লাই‌নের মাঠ থে‌কে বি‌ভিন্ন জেলা থে‌কে আগত পু‌লিশ, আনসার সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষায় নি‌য়ো‌জিত‌দের ব্রিফিং‌য়ের মাধ্যমে দা‌য়িত্ব বু‌ঝি‌য়ে স্ব স্ব কে‌ন্দ্রে পাঠা‌নো হয়।

ভোটকেন্দ্রগুলোতে স্থাপন করা হয়েছে ২ হাজার ৩০০টি ক্লোজ সার্কিট ক্যামেরা। ইভিএম মেশিন প্রয়োজন হচ্ছে প্রায় ৩ হাজার। পর্যবেক্ষক থাকবেন বেসরকারি দুটি সংস্থার ২০ জন ও নির্বাচন কমিশনের ১০ জন।

এছাড়াও প্রিজাইডিং অফিসারদের মাধ্যমে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) অন্যান্য নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হচ্ছে। আজ খুলনা বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্বাচনী সরঞ্জাম বিতরণ কার্যক্রম শুরু হয়। ভোট গ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৮৯ জন প্রিজাইডিং অফিসার, এক হাজার ৭৩২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ৪৬৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার, সদস্যদের বহনকারী যানবাহন মহানগরীর সড়কে চলাচল করতে দেখা গেছে। গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। বৃদ্ধি করা হয়েছে গোয়েন্দা নজরদারি। নির্বাচন উপলক্ষে যেকোনও পরিস্থিতি মোকাবিলা করতে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. মাসুদুর রহমান ভূঁঞা বলেন, প্রতি কেন্দ্রে নিরাপত্তা দেওয়ার জন্য আমাদের পক্ষ থেকে ১৭ জন পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাক‌বে। প্রতি ৩ কেন্দ্রের জন্য একটি করে মোবাইল টিম কাজ কর‌বে। ২০টি মোটরসাইকেল থাকবে। ২টি মোটরসাইকেলে ৪ জন করে ক্রস পেট্রোল করবে। স্ট্যান্ড বাই পার্টি থাকবে ২০টি। প্রতি টিমে ৩৫ জন পুলিশ ও ২০ জন ব্যাটেলিয়ন সদস্য নি‌য়ে ৫‌টি রিজার্ভ টিম থাক‌বে।

এবারের কেসিসি নির্বাচনের মেয়র পদে ৫ জন প্রার্থী হয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), জাপার শফিকুল ইসলাম মধু (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল (হাতপাখা), স্বতন্ত্রপ্রার্থী এসএম শফিকুর রহমান মুশফিক (দেয়াল ঘড়ি) ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) নির্বাচন করছেন।

এ‌দি‌কে, শনিবার মধ্যরাতে নির্বাচনের প্রচার প্রচারণা শেষ হয়েছে। প্রার্থীরা শেষ সময়ে বিরামহীন প্রচার চালিয়েছেন। নানা প্রতিশ্রুতি নিয়ে নগরবাসীর দ্বারে দ্বারে ছুটে ভোট প্রার্থনা ক‌রে‌ছেন তারা। পথসভা, কর্মীসভা ও গণসংযোগসহ নানা উপায়ে ভোটারদের মনোযোগ আকর্ষণে ব্যস্ত সময় পার করেছেন তারা।

কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আলাউদ্দিন জানান, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। খুলনা বিভাগীয় ক্রীড়া কমপ্লেক্স থেকে কেন্দ্রে কেন্দ্রে সরঞ্জাম পাঠানো কার্যক্রম চলছে। সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে।

 

Share.
Leave A Reply

Exit mobile version