জহরুল ইসলাম, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ-

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসী বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাকির হুসাইনেরর দ্বিতীয় অনুবাদগ্রন্থ “তাযকিয়া” প্রকাশিত হয়েছে।

গত (৪ জুন,২০২৩) বাংলাদেশের বিখ্যাত ইসলামি বই প্রকাশনী প্রচ্ছদ প্রকাশন থেকে বইটি প্রকাশিত হয়েছে।এটি তার দ্বিতীয় অনুবাদগ্রন্থ।এখন পর্যন্ত তার তিনটি বই প্রকাশিত হয়েছে। যার মধ্যে “মা বাবা আমার জান্নাত” ছিল তার প্রথম অনুবাদ গ্রন্থ।এছাড়া বইমেলা-২০২৩ তার প্রথম গল্পগ্রন্থ “শিকড়ের কান্না” প্রকাশিত হয়েছিল।সামনে আরো একটি বই প্রকাশ করার জন্য তিনি কাজ করছেন।

বইটি প্রচ্ছদ প্রকাশনের পেজ থেকে অডার করে সংগ্রহ করা যাবে। এছাড়াও অনলাইনে wafilife.com থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

বইটি মূলত দক্ষিণ আফ্রিকার বিশিষ্ট ইসলামিক স্কলার ইসমাইল কামদারের purification of the soul বই এর অনুবাদ।বইটিতে মোট ১২৮টি পৃষ্ঠা আছে এবং ১৮টি ভাগে ভাগ করা হয়েছে।যেখানে ইসলামিক পদ্ধতি কিভাবে একজন মুসলিম রসূল (সঃ) এর দেখানো পদ্ধতিতে আত্মশুদ্ধি অর্জন করতে পারবেন তা ধাপে ধাপে তুলে ধরা হয়েছে।

বই এর বিষয়ে জাকির হুসাইন বলেন,”আধুনিক সমাজে মানুষ তার বাহ্যিক সৌন্দর্য ও উন্নয়ন বৃদ্ধিতে অধিকমাত্রায় তৎপর হয়ে পড়েছে। কিন্তু যে অন্তর তার জীবন যাপনের সকল অঙ্গনের ভালো খারাপ নির্ধারণ করে দেয়; তার উন্নয়নে খেয়াল থাকেনা অনেকাংশেই। আবার যারা ইসলাম মানতে চায় তারাও মনে করে- ইসলামের বাহ্যিক ইবাদাত ও আচার অনুষ্ঠান পালন করেই দায়িত্ব শেষ। প্রকৃতপক্ষে সুস্থ অন্তরই কিয়ামাতের দিন মুক্তির একমাত্র কারণ হবে; কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা অন্য কোথাও এই বিষয়টি আমাদেরকে শেখায় না। যার ফলে আরা বঞ্চিত হচ্ছি আমাদের মূল লক্ষ্য অর্জনের দিকে সঠিক পদক্ষেপ ফেলার যোগ্যতা লাভ থেকে। অন্তরের সুস্থতার জন্য, মানোন্নয়নের জন্য পদক্ষেপ সমূহ অল্প কথায় টু দ্য পয়েন্ট আলোচিত হয়েছে ‘তাযকিয়া’ বইতে। তাযকিয়া আরবি শব্দ, যার অর্থ পরিশুদ্ধ করা।”

Share.
Leave A Reply

Exit mobile version