মাহমুদুর রহমান রনি (বরগুনা) প্রতিনিধি:-

বরগুনার পাথরঘাটা সিসিডিবি’র সহযোগীতায় চরলাঠিমারা সিসিআরসি’র আয়োজনে ৫০ তম বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

আজ সোমবার বার (৫ জুন) বেলা ১১ টায় “প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই সকলে”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চরলাঠিমারা সিসিআরসি অফিস সংলগ্ন বাদুর তলা বাজারে এক বর্নাঢ্য র‌্যালী শেষে প্লাস্টিকের দূষণ মুক্ত পরিচ্ছন্ন পরিবেশ তৈরীতে সাধারন জনগনকে উৎসাহিত করার লক্ষ্যে বাদুরতলা বাজারের বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করা হয় এবং পরবর্তীতে অংশগ্রহনকারীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চরলাঠিমারা সিসিআরসি’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদের সভাপতিত্বে র‍্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিসিডিবি’র পাথরঘাটা উপজেলা সমন্বয়কারী জনাব সুব্রত মিস্ত্রী। এ সময় আরো উপস্থিত ছিলেন বারি আজাদ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রহমান, সিসিডিবি’র এনগেজ প্রকল্পের প্রজেক্ট অফিসার ফাতিমা আক্তার রিয়া ,বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) পাথরঘাটা উপজেলা সমন্বয়ক শফিকুল ইসলাম খোকন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন , অপরিকল্পিতভাবে বনাঞ্চল ধ্বংস, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলাসহ নানাবিধ কারণে বর্তমানে পরিবেশ দূষিত হচ্ছে। তাই এ পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তুলতে হলে আমাদের পরিকল্পিত পরিবেশ তৈরি করতে হবে। তাই পরিত্যক্ত ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে রাখতে হবে। এছাড়া, পচনশীল বর্জ্য গুলো এক স্থানে এবং যেগুলো পচনশীল নয় সেগুলো আলাদা করে পুড়িয়ে ফেলতে হবে যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয়। নদী-নালা খাল-বিলে বর্জ্য ফেলা থেকে নিজেদের বিরত থাকতে হবে। পাশাপাশি মাটি, পানি ও বায়ু দুষণ রোধে সকলে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলার পাশাপাশি প্লাস্টিক বা পলিথিন ব্যবহারকে নিরুৎসাহিত করার আহবান জানান বক্তারা।

Share.
Leave A Reply

Exit mobile version