সারা দেশে শুরু হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা এরি ধারাবাহিকতায় নীলফামারী জেলার ডিমলা উপজেলার বাবুরহাট ক্লাস্টারে গত বৃহস্পতিবার (১৮মে) অনুষ্ঠিত হয়েছে পঞ্চম শ্রেণীর বাংলা পরীক্ষা, যেখানে প্রশ্নপত্রের মান নিয়ে উঠেছে আলোচনা সমালোচনার ঝড়।

দেখা যায় পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন পত্রে ৮টি ভূল রয়েছে, যেমন বানর না লিখে লেখা হয়েছে বানারম,সবচেয়ে না লিখে লেখা হয়েছে সবটেয়ে,যদি না লিখে লেখা হয়েছে যুদি, এরকম অধিকাংশ প্রশ্নপত্রে ভুল নিয়ে পরীক্ষা দিয়েছে ডিমলা উপজেলার বাবুরহাট ক্লাস্টারের ২৭টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২৭০০ জন পরীক্ষার্থী, শুধু পঞ্চম শ্রেণীর বাংলা পরীক্ষায় ভুল নয়, ভুল রয়েছে তৃতীয় এবং চতুর্থ শ্রেণীর বাংলা, ইংরেজি সহ বেশ কিছু প্রশ্নপত্রেও।

এনিয়ে অভিভাবক ও সুশীল সমাজে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে যেখানে প্রাথমিক শিক্ষাকে জাতি গড়ার মূল ভিত্তি বলা হয়েছে সেখানেই যদি এত বড় ভুল হয় তাহলে কোমলমতি শিশুদের ভবিষ্যৎ অন্ধকার হবে। এ বিষয়ে জানতে চাইলে বাবুর হাট ক্লাস্টারের এটিও এবং সভাপতি প্রশ্নপত্র তৈরি কমিটি ফিরোজুল ইসলাম জানান, আমার শিক্ষক কমিটি প্রশ্নপত্র তৈরি করেছে, আমি পরিক্ষা ডিউটিতে ছিলাম তাই আমার দৃষ্টিগোচর হয়নি, কোথায় ভুল হয়েছে বলতে পারছিনা, আমি দেখে আপনাদের জানাবো।

এ বিষয়ে ডিমলা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ কে একাধিকবার ফোন করলেও ফোন রিসিভ করেনি। জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন সরকার জানায় বিষয়টি অত্যন্ত দুঃখজনক যদি আমাদের শিক্ষা খাতে এমন অবস্থা হয় তাহলে শিক্ষার্থীরা কোথায় গিয়ে শিখবে,আমি বিষয়টি দেখছি।

Share.
Leave A Reply

Exit mobile version