বাংলাদেশের সঙ্গে উড়োজাহাজ চলাচল খাতে বাণিজ্য ও বিনিয়োগ জোরদার করতে একসঙ্গে কাজ করবে যুক্তরাজ্য।

লন্ডনে স্থানীয় একটি হোটেলে শুক্রবার এ খাতে অংশীদারত্বের বিষয়ে এ নিয়ে যৌথ ঘোষণাপত্র সই হয়েছে।

এতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং যুক্তরাজ্যের বিনিয়োগমন্ত্রী লর্ড ডমিনিক জনসন সই করেছেন।

ঘোষণাপত্রে স্বাক্ষরের পর এক টুইটে ডমিনিক জনসন বলেছেন, এ চুক্তি বাংলাদেশের উড়োজাহাজ খাতকে শক্তিশালী করতে যুক্তরাজ্যের প্রতিশ্রুতির অংশ। এটি উভয় দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে সহায়তা করবে।

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে লন্ডনে রয়েছেন। শুক্রবার তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে প্রথম দ্বিপক্ষীয় বৈঠক করেন।

শেখ হাসিনা এদিন রাজা তৃতীয় চার্লসের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন এবং কমনওয়েলথ দেশগুলোর সরকারপ্রধানদের সম্মেলনে অংশ নেন।

এদিন এভিয়েশন ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পার্টনারশিপবিষয়ক এ যৌথ ঘোষণাপত্রের আওতায় উড়োজাহাজ প্রস্তুতকারক কোম্পানি এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো উড়োজাহাজ কেনার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

এর আগে গত মার্চে বাংলাদেশ বিমানের কাছে উড়োজাহাজ বিক্রির প্রস্তাব দেয় এয়ারবাস। এ নিয়ে সে সময় ঢাকায় ‘বাংলাদেশ এভিয়েশন সামিটে’ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে দিনভর আলোচনা হয় এয়ারবাস প্রতিনিধিদের।

যৌথ ঘোষণাপত্রের আওতায় এয়ারবাস থেকে উড়োজাহাজ কেনার জন্য বাংলাদেশ সহজ শর্তে ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স স্কিম থেকে দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা পেতে পারে।

ঘোষণাপত্রে সই করার পর সালমান এফ রহমান সন্তোষ প্রকাশ করে বলেন, এ উদ্যোগের ফলে এয়ারবাস ও বাংলাদেশ বিমানের মধ্যে একটি দীর্ঘমেয়াদি ও কার্যকর সম্পর্ক গড়ে উঠতে পারে। এর মাধ্যমে বাংলাদেশ, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং এয়ারবাসের মধ্যে বর্তমান সম্পর্ক ইইউকে আরও শক্তিশালী করবে।

Share.
Leave A Reply

Exit mobile version