ভারতের দক্ষিণ ত্রিপুরা এবং বাংলাদেশের ছাগলনাইয়া যৌথ সভায় পুনরায় বর্ডার হাট ব্যবস্থাপনা কমিটির বর্ডার হাট চালু করার সিদ্ধান্ত নেয়।
আয়োজিত অনুষ্ঠানে দুই দেশের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এর নেতৃত্বে বর্ডার হাট ব্যবস্থাপনা কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট অভিষেক দাশ ও ভারতের পক্ষে ত্রিপুরার জেলা ম্যাজিষ্ট্রেট অসীম সাহা।
সভায় আগামী ০৯ মে থেকে পূর্বের নিয়ম-কানুন অনুযায়ী প্রত্যেক সপ্তাহের মঙ্গলবার বর্ডার হাট খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশ অংশে প্রতি সপ্তাহের সোমবার অর্থাৎ হাটের পূ্র্বের দিন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে টিকিট বিক্রি করা হবে।

বৈশ্বিক পরিস্থিতির কারণে ২০২০ সালের ৩ মার্চ বর্ডার হাট বন্ধ ঘোষণা করা হয়। ইতিমধ্যেই জেলা অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট টিকেটের মূল্য নির্ধারন করা ও বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। নির্দেশনায় বলা হয় বর্ডার হাটের প্রবেশ টিকেটের মূল্য ৫০টাকা। টিকেট সংগ্রহ করতে হবে হাট বসার পূর্বের দিন। টিকেট ক্রয়ের সময় জাতীয় পরিচয় পত্র প্রদর্শন করতে হবে। হাটের দিন টিকেট ও জাতীয় পরিচয় পত্র সঙ্গে থাকতে হবে। বর্ডারহাটের আওতাধীন ৫ কিলোমিটারের মধ্যে বসবাসকারী জনগণ এই সুবিধা ভোগ করবেন।
নিরাপত্তা নিশ্চিত, চোরাচালান প্রতিরোধ এবং আগত ক্রেতা বিক্রেতাদের হয়রানি বন্ধে কঠোর নজরদারি অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

Share.
Leave A Reply

Exit mobile version