অনলাইন ডেস্ক: চলতি মে মাসে সাগরে দুইটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে আগামী সপ্তাহেই শক্তিশালী একটি ঘূর্ণিঝড়ের শঙ্কা রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২ মে) আবহাওয়া অধিদফতরের মাসিক প্রতিবেদন ও আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মে মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই মাসে দেশে ১ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় এবং ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরণের কালবৈশাখী ঝড় হতে পারে। এছাড়াও চলতি মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮-৪০ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। পাশাপাশি দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দীর্ঘমেয়াদী এই পূর্বাভাসে দেশের নদ-নদীর অবস্থার বিষয়ে বলা হয়েছে, মে মাসে দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের প্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এদিকে, কৃষি আবহাওয়ার বিষয়ে বলা হয়েছে- মে মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ০ থেকে ৫ দশমিক ০ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল ৬ দশমিক ৫ থেকে ৮ দশমিক ৫০ ঘণ্টা থাকতে পারে।

এছাড়া সদ্য বিদায়ী এপ্রিলের আবহাওয়ার পর্যালোচনায় বলা হয়েছে, গত মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম (৬৬ দশমিক ৪ শতাংশ) বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় ৪-১২ এপ্রিল পর্যন্ত মৃদু থেকে মাঝারি, ১৩-২২ এপ্রিল পর্যন্ত মাঝারি থেকে তীব্র এবং ২৪-৩০ এপ্রিল পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যায়। এছাড়াও পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ১-৬, ৮, ১৯-২৪ এবং ২৬-৩০ এপ্রিল সারাদেশে বিচ্ছিন্নভাবে বজ্রপাত ও অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ কালবৈশাখী ঝড় হয়েছে। এই সময়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয়েছে ঘণ্টায় ৭৪ কিলোমিটার, যা ঢাকায় ২৭ এপ্রিল রেকর্ড করা হয়।

এদিকে, গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস (ঈশ্বরদী, ১৭ এপ্রিল)। এই মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং ০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। সেই সঙ্গে সারাদেশে গড় তাপমাত্রা ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। সবমিলিয়ে এপ্রিলে তাপপ্রবাহ, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

 

দ্যা মেইল বিডি/এসএস

Share.
Leave A Reply

Exit mobile version