বঙ্গবাজারের আগুন নিয়ে ডিবির পর্যবেক্ষণ

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনাটি দুর্ঘটনা নয়। এটি নাশকতা বলেই মনে করছেন গোয়েন্দারা।

মোটরসাইকেল আরোহী যে দুই যুবকের ভিডিও ভাইরাল হয়েছে তারাই মার্কেটে অগ্নিসংযোগ করেছে বলে তাদের ধারণা। প্রাথমিকভাবে তারা এ ঘটনার সঙ্গে রাজনৈতিক ব্যক্তিদের সংশ্লিষ্টতা পেয়েছে।

রহস্যময় ওই দুই যুবককে খুঁজছে ডিবি। তাদের গ্রেফতার করতে পারলেই আগুনের প্রকৃত রহস্য বের হবে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উচ্চপর্যায়ের সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে শনিবার রাতে ডিএমপির অতিরিক্ত কমিশনার ও ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ যুগান্তরকে বলেন, মোটরসাইকেল আরোহী যে দুই যুবকের ভিডিও ভাইরাল হয়েছে, ইতোমধ্যে তাদের চিহ্নিত করেছি। তাদের গ্রেফতারে বিভিন্ন জায়গায় অভিযান চলছে। আশা করছি, শিগগিরই তাদের আইনের আওতায় আনতে পারব। এই অগ্নিকাণ্ডের সঙ্গে প্রাথমিকভাবে বিএনপি ও জামায়াতের কিছুটা সংশ্লিষ্টতা পেয়েছি। এটা নিছক দুর্ঘটনা নয়, নাশকতা বলেই প্রাথমিকভাবে মনে হচ্ছে। এখন ওই দুই যুবককে গ্রেফতার করতে পারলেই পুরো বিষয়টি পরিষ্কার হবে।

গোয়েন্দা সূত্র জানিয়েছে, বঙ্গবাজারকে আধুনিক মার্কেটে পরিণত করার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ২০১৮ সালে ৩০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করে। টেন্ডার প্রক্রিয়া শেষ করে কার্যাদেশও দেওয়া হয়। বহুতল ভবন নির্মাণের সাইনবোর্ডও লাগানো হয় বেশ কয়েকবার। কিন্তু সিন্ডিকেটের কারণে সিটি করপোরেশন গত ৫ বছরেও কাজ শুরু করতে পারেনি।

সূত্র অরও জানায়, সিন্ডিকেটটি গুলিস্তান, ফুলবাড়িয়া, বঙ্গবাজার, আনন্দ বাজারসহ গোটা এলাকাটির ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রণ করে। এক সময় এর নিয়ন্ত্রক ছিলেন চৌধুরী আলম। ২০১০ সালে চৌধুরী আলম নিখোঁজ হওয়ার পর এই সিন্ডিকেটের নেতৃত্বে আসেন এক সংসদ-সদস্য। বতর্মানে ওই সংসদ-সদস্যের অধীনে বিএনপি, জামাতায়সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা সক্রিয়।

এদিকে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, বঙ্গবাজারে আগুনের ঘটনায় তদন্ত চলছে। সেখানে বহুতল ভবন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে বিরোধ ছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। এই দ্বন্দ্বের কারণে আগুন লেগেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আগুন লাগার কারণ ফায়ার সার্ভিসও তদন্ত করছে।

শনিবার দুপুরে তেজগাঁওয়ে বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) কিশোর অপরাধ বৃদ্ধির কারণ নিয়ে ছায়া সংসদ ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এক বিতর্ক প্রতিযোগিতা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

তিনি বলেন, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের দিন ফায়ার সার্ভিসের অফিসে যে হামলা হয়েছে, তা পূর্বপরিকল্পিত। এ ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। তাদের উদ্দেশ্য খতিয়ে দেখা হচ্ছে।

৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগে। ভয়াবহ আগুনে বঙ্গবাজার মার্কেট, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মার্কেটের সব দোকান পুড়ে যায়। পাশের এনেক্সকো টাওয়ারসহ আরও কয়েকটিতে ছড়িয়ে পড়েছিল আগুন। ফায়ার সার্ভিসের অর্ধশতাধিক ইউনিটের চেষ্টায় সাড়ে ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় প্রায় ৫ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

যুগান্তরের প্রতিবেদন… 

Share.
Leave A Reply

Exit mobile version