বরগুনা প্রতিনিধি :-

দীর্ঘদিন অবৈধ দখলে থাকা বরগুনা গণপূর্ত বিভাগের পুকুরটিকে দখলমুক্ত করা হয়েছে। বরগুনা জেনারেল হাসপাতালের সীমানা প্রাচীরের পূর্ব পার্শ্বের পুকুরটিকে অবৈধভাবে দখলে রেখেছিল বরগুনা পৌরসভার সাবেক কাউন্সিলর আমিনুল ইসলাম স্বপন। গণপূর্ত বিভাগের ২.৭০ একর জমির উপর খনন করা পুকুরটিতে ২০১৫ সাল থেকে সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি ছাড়াই অবৈধভাবে দখল করে দীর্ঘদিন ধরে মাছ চাষ করে যাচ্ছিলেন স্বপন। চাষ করা মাছ ৭ দিনের মধ্যে সরিয়ে নেয়ার জন্য তৎকালীন সময়ে চিঠির মাধ্যমে তাকে নোটিশ করা হলে আমিনুল ইসলাম স্বপন নোটিশের বিরুদ্ধে এবং পুকুরে মৎস্য চাষ দীর্ঘায়িত করার হীন প্রচেষ্টার অংশ হিসেবে সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জেলা প্রশাসক, বরগুনা, পুলিশ সুপার, বরগুনা, সিভিল সার্জন বরগুনা, নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ, বরগুনা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, বরিশাল রেঞ্জ, মেয়র, বরগুনা পৌরসভা এবং ওসি বরগুনা থানাকে বিবাদী করে মহামান্য হাইকোর্টে রীট আবেদন করেন এবং মাছ চাষের জন্য বিভিন্ন অজুহাতে বার বার সময় বৃদ্ধি করে সরকারি সম্পত্তি দখলে রাখার চেষ্টা করে যাচ্ছিলেন। আবেদনের পরিপ্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট বিভাগ ৩০ আগস্ট ২০২২ তারিখের একটি আদেশে পুনরায় ৬ মাস মাছ চাষের অনুমতি দিলে তার মেয়াদ ২০২৩ এর ফেব্রুয়ারি মাসেই শেষ হয়ে যায়। পরবর্তীতে জেলা প্রশাসনের সহযোগিতায় ২৩ মার্চ ২০২৩ পুকুরটি দখল মুক্ত করা হয়।

 

দখলদার আমিনুল ইসলাম স্বপন তার চাষ করা সকল মাছ ধরে নিয়ে যান এবং এক মুচলেকায় তার চাষ করা সকল মাছ তিনি ধরে নিয়েছেন, পুকুরের প্রতি তার কোন দাবি নেই এবং কোন মামলা মোকদ্দমায় তিনি আর জড়াবেন না বলে উল্লেখ করেন।

বরগুনা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সুব্রত বিশ্বাস বলেন দীর্ঘদিন অবৈধ দখলে রেখে পুকুরটির যথেষ্ট ক্ষতি সাধন করা হয়েছে যথেচ্ছ ব্যবহারে পাড়গুলো ভেঙ্গে পড়েছে এবং অযত্ন অবহেলায় মিঠা পানির পুকুরটিকে ব্যবহারের অযোগ্য করে ফেলা হয়েছে। দ্রুত এর সংস্কার করে ব্যবহারযোগ্য করা হবে।

Share.
Leave A Reply

Exit mobile version