ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে হোলি উৎসব
মাহাথীর মোহাম্মাদ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিনিধি

শ্রীকৃষ্ণের দোলযাত্রা উপলক্ষে দীর্ঘ দিন পর ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ চত্বরে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা হোলি উৎসবে মেতে উঠেছে।এতে সামিল হন ক্যাম্পাসের অন্যান্য শিক্ষার্থীরাও।

বুধবার(৮ই মার্চ) ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ বাণি আর্চনা কমিটি ক্যাম্পাস চত্ত্বরে রঙ নিয়ে উপস্থিত হয়। বেলা ১১টায় একে অপরকে রাঙিয়ে দোল উৎসবে মেতে ওঠেন।

শাস্ত্রমতে, ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধা ও তাঁর সখীদের সঙ্গে রং খেলায় মেতে উঠেছিলেন। এই আবির খেলার তিথিটিকে সনাতন ধর্মাবলম্বীরা দোল বা হোলি উৎসব হিসেবে পালন করেন। এ উপলক্ষে বিভিন্ন মন্দিরে বিশেষ পূজা-অর্চনা হয়।

দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন।

বাণি আর্চনা কমিটির সভাপতি অংশুমান বলেন, ক্যাম্পাসের সম্প্রতি বজায় রাখতে সবাইকে নিয়ে প্রতিবছর বানী আর্চনা কমিটি এই হোলি আয়োজন করে থাকে।

ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে কোনো ধরণের অসম্প্রদায়িক চেতনা যাতে জেগে উঠতে না পারে, সে ব্যাপারে সবসময় ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের সজাগ বলে জানান জসীম উদ্দিন হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজীদ রায়হান।

 

Share.
Leave A Reply

Exit mobile version