মৌলভীবাজারের রাজনগরের ডেফলউড়া গ্রামে বনাঞ্চল থেকে লোকালয়ে আসা বিলুপ্তপ্রায় গন্ধগোকুল প্রানীটিকে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। পরিবেশের জন্য উপকারী এই প্রাণীটি সুরক্ষায় জনসচেতনতার অভাবে এমনটা ঘটেছে বলে মত দিয়েছেন পরিবেশ কর্মীদের।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) অসুস্থ অবস্থায় প্রাণীটি আবাসস্থল ছেড়ে লোকালয়ে চলে আসে। এসময় উপজেলার টেংরা ইউনিয়নের ডেফলউড়া গ্রামের রোমন মিয়ার বাড়ির পাশে গন্ধগোকুলটিকে ঘুরাঘুরি করতে দেখে কয়েকজন মিলে এটিকে পিটিয়ে মেরে ফেলেন। পরে এটিকে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।
বনাঞ্চল থেকে প্রায়শই লোকালয়ে আসা বিলুপ্তপ্রায় প্রাণীদের মারা হচ্ছে। যা ঘটছে তা সচেতনতা অভাবে ঘটছে জানিয়ে জেলার পরিবেশ কর্মী রিপন দে বলেন, এলাকাবাসী না জেনে গন্ধগোকুলটিকে মেরে ফেলেছেন। বিপন্ন প্রজাতির প্রাণীটিকে মারা উচিত হয়নি। এ বিষয়ে বন বিভাগের সচেতনতামূলক প্রচার প্রচারণা চালানো উচিত। পাশাপাশি পরিবেশের জন্য উপকারী এই প্রাণীটি সুরক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বিষয়টি আমার জানা নেই। আমি খবর নিয়ে এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবো।
গন্ধগোকুলের ইংরেজি নাম ‘Asian palm civet’। এর বৈজ্ঞানিক নাম ‘Paradoxurus hermaphroditus’। এরা এশীয় তালখাটাশ, ভোন্দর, লেনজা, সাইরেল বা গাছখাটাশ নামে পরিচিত। লোকালয়ে আসা প্রাণীদের মধ্যে গন্ধগোকুল অন্যতম। রাতে খাবারের সন্ধানে বের হয় এরা। মূলত তখনি নজরে পড়ে মানুষের।
বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী গন্ধগোকুল সংরক্ষিত একটি প্রজাতি।

Share.
Leave A Reply

Exit mobile version