তানভীর আহমেদ: সুনামগঞ্জ:
দীর্ঘ অপেক্ষার পর ফাল্গুনের শুরুতে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় প্রথম মৌসুমি বৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে ছিল মাতাল হাওয়া। স্বস্তির এই বৃষ্টিতে ভিজেছে হাওরাঞ্চলের বোরো ফসল। এতে বোরো ফসলের ভালো ফলন হওয়ার আশা কৃষকদের।

আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে তাহিরপুর উপজেলায় হালকা বৃষ্টি হয়েছে। আগের দিন মঙ্গলবার ভোরে সুনামগঞ্জের আকাশ ছিল কিছুটা মেঘাচ্ছন্ন। সূর্যের কড়া আলোর দেখা মেলেনি সকাল থেকে দুপুর পর্যন্ত। আজ বুধবার সকালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়তে থাকে। এক পর্যায়ে হালকা বৃষ্টি হয়। সকাল ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত হালকা বৃষ্টি পড়ে। এক ঘণ্টার বৃষ্টিতে স্বস্তি মিলেছে হাওরের কৃষকদের মধ্যে।

এই বৃষ্টি কৃষকদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে এমন মন্তব্য করে বোরো চাষিরা জানান, দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ার কারণে একমাত্র বোরো ফসল অতিমাত্রায় সেচ নির্ভর হয়ে পড়ে। এতে কৃষকের উৎপাদন খরচ অনেক বেড়ে যায়। ফাগুনের প্রথম বৃষ্টিপাত কৃষকের কল্যাণ বয়ে নিয়ে আসবে।

এছাড়া সড়কে টানা কয়েক মাস বৃষ্টি না হওয়ার কারণে রাস্তাঘাট ধুলোবালিতে আচ্ছন্ন ছিল। বৃষ্টিতে নতুন করে সেজেছে গাছপালাও।

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাছান উদ-দৌলা বলেন, বৃষ্টির পানির ছোঁয়া পেয়ে ধানের চারা গুলো দ্রুত বড় হবে, ফলন ভালো হবে৷

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম জানান, এই বৃষ্টি ধানের জন্য খুব উপকারী। পানির ছোঁয়া পেয়ে ধানের চারা দ্রুত বড় হবে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, সকালে সুনামগঞ্জের বেশ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। এখনও আকাশ মেঘাচ্ছন্ন। আগামীকালও হালকা বৃষ্টি হতে পারে।

Share.
Leave A Reply

Exit mobile version