দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

নিজস্ব প্রতিবেদক: তালিকায় নতুন ভোটার যুক্ত হচ্ছে প্রায় ৮০ লাখ এবার তালিকায় নতুন ভোটার যুক্ত হচ্ছে প্রায় ৮০ লাখ। নতুন বিদ্যমান তালিকা থেকে বাদ যাবে ২২ লাখ মৃত ভোটার। সব মিলিয়ে ১১ কোটি ৯০ লাখ ভোটার রয়েছে ২০২৩ সালে। যারা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

রবিবার (১৫ জানুয়ারি) হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ উপলক্ষ্যে এ তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

গত মে থেকে নভেম্বর পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ কাযক্রম চলে। ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২০১৬ ও ২০১৯ সাল থেকে তিন বছর পর পর (১৫-১৭ বছর বয়সী ও ভোটারযোগ্যদের) বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ চলে।

এবারের হালনাগাদের তথ্য তুলে ধরে সচিব বলেন, এ চূড়ান্ত ভোটার তালিকা দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনও অনুষ্ঠিত হবে। এবার ভোটারযোগ্য হয়েছেন ৭৯ হাজার ৮৩ লাখ ২৭৭ জন।

২০২২ সালে ভোটার ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। হালনাগাদের সময় মৃত ভোটার বাদ পড়েছে এ তালিকা থেকে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।

সচিব বলেন, সব মিলিয়ে মৃতদের বাদ ও নতুনদের অন্তর্ভূক্ত করে এবছরের খসড়া ভোটার তালিকা নতুন অন্তর্ভূক্তযোগ্য ভোটারের সংখ্যা ৫৭ লাখ ৭৪ হাজার ১৪৮ জন, যা ৫.১০%।

খসড়া তালিকা প্রকাশের পর নাম বা অন্যান্য তথ্যদি সংশোধনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন সংশ্লিষ্টরা। দাবি আপত্তি নিষ্পত্তি করে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

একনজরে তথ্য:

২ মার্চ ২০২২ ভোটার ছিল- ১১,৩২,৮৭,০১০ জন। এরমধ্যে পুরুষ ৫,৭৬,৮৯,৫২৯ জন ও মহিলা ৫,৫৫,৯৭,০২৭ জন এবং হিজড়া ৪৫৪ জন। হালনাগাদে যুক্ত ২০২২ সালে- ৭৯,৮৩,২৭৭ জন। পুরুষ ৪০,৭২,৪৫৫ জন ও নারী ৩৯,১০,৪৩৯ জন এবং হিজড়া ৩৮৩ জন।

মৃত ভোটার তালিকা থেকে বাদ- ২২,০৯,১২৯ জন।

১৫ জানুয়ারি ২০২৩ খসড়া তালিকার ভোটারসহ মোট ভোটার এখন- ১১,৯০.৬১,১৫৮ জন। এরমধ্যে পুরুষ ৬,০৩,৮৩,১১২ জন ও নারী ৫,৮৬,৭৭,২০৯ জন এবং হিজড়া ৮৩৭ জন।

২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে, যারা এ নির্বাচনে ভোট দিতে পারবেন।

এবছর ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে চার ধাপে ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ চলে। এসময় বর্তমান ভোটার তালিকা থেকে বাদ দিতে মৃতদের তথ্য সংগ্রহও করা হয়েছে। এবার মৃত ভোটারের তথ্যও নেওয়া হয়।

ইসি কর্মকর্তারা জানান, এবার ভোটার তালিকা হালনাগাদে ১৫-১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করে নির্বাচন কমিশন। এর মধ্যে ২০২৩ সালে নতুন যারা ভোটার তালিকাভুক্ত হচ্ছে, তারা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

বাকিরা ২০২৪ ও ২০২৫ সালে ১৮ বছর বা তার বেশি বয়সী হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version